ড্রেজিংয়ের শত শত কোটি টাকা নদীতে by অমরেশ রায়

দ-নদীর নাব্যতা সংকট নিরসনে ড্রেজিং খাতে শত শত কোটি টাকা ব্যয় হলেও কাজের কাজ কিছুই হচ্ছে না। সংকট নিরসনের বদলে নাব্যতা বৃদ্ধি পেয়ে উল্টো একের পর এক নৌপথ বন্ধ হয়ে যাচ্ছে। ফলে নদী খনন ও পলি অপসারণে নেওয়া ড্রেজিং প্রকল্পগুলো কার্যত সরকারি বিপুল অর্থের অপচয়ের উৎসে পরিণত হচ্ছে।জানা গেছে, গুরুত্বপূর্ণ নৌরুটগুলোয় নিয়মিত ড্রেজিং কাজের পাশাপাশি বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের


(বিআইডবি্লউটিএ) ড্রেজিং প্রকল্পের আওতায় এ মুহূর্তে ১৪৮ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে মাদারীপুর-চরমুগুরিয়া-টেকেরহাট-গোপালগঞ্জ নৌপথে ড্রেজিংয়ের কাজ চলমান। এরই মধ্যে ওই নৌপথের প্রায় ২ লাখ ঘনমিটার ড্রেজিং শেষও হয়েছে বলে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা দাবি করেছেন।
এর পাশাপাশি ১২টি নৌপথ ড্রেজিংয়ের জন্য ৫০৮ কোটি ৪৬ লাখ এবং ৫৩টি নৌপথ ক্যাপিটাল ড্রেজিংয়ের জন্য প্রথম পর্যায়ে দুই হাজার ১৮৩ কোটি ৮৯ লাখ টাকা ব্যয় বরাদ্দের আরও দুটি প্রকল্পের কাজ শিগগিরই শুরু হওয়ার কথা রয়েছে। এ সংক্রান্ত দুটি প্রকল্প প্রস্তাব নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অনুমোদনের পর পরিকল্পনা কমিশনের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অন্যদিকে ৭৪৫ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে ১০টি ড্রেজার আমদানির মতো আরেকটি বড় প্রকল্পও দরপত্র মূল্যায়ন পর্যায়ে রয়েছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বিআইডবি্লউটিএর মাধ্যমে কেবল ড্রেজার ভাড়া নেওয়া, ড্রেজারের খুচরা
যন্ত্রাংশ ক্রয় ইত্যাদি কাজেই মোট ১২৫ কোটি টাকা ব্যয় করা হয়েছে। এর মধ্যে ২০০৮-০৯ অর্থবছরে ৩১ কোটি ৪১ লাখ টাকা এবং ২০০৯-১০ অর্থবছরে ৪৬ কোটি ৭৯ লাখ টাকা ব্যয় হয়েছে। আর চলতি ২০১০-১১ অর্থবছরে বাইরে থেকে ড্রেজার ভাড়ার জন্য ৩৭ কোটি টাকাসহ নদী ড্রেজিং ও পলি অপসারণের জন্য মোট বরাদ্দ রাখা হয়েছে ৭১ কোটি ৩৩ লাখ টাকা। এ বরাদ্দেরও সিংহভাগ এরই মধ্যেই ব্যয় হয়ে গেছে।
তবে এতসব প্রকল্পের পরও বাস্তবতা হচ্ছে, নাব্যতা সংকট ক্রমশ বেড়ে যাওয়ায় একের পর এক দেশের নৌপথগুলো বন্ধ হয়ে যাচ্ছে। ফলে ড্রেজিং খাতে এ বিপুল পরিমাণ অর্থব্যয়ের উদ্দেশ্য নিয়েই এখন প্রশ্ন উঠতে শুরু করেছে। খোদ বিআইডবি্লউটিএ থেকেই গত দুই বছরে ৪০৭ কিলোমিটার নৌপথ বন্ধ হয়ে যাওয়ার ভয়াবহ চিত্র তুলে ধরা হয়েছে। সংস্থার নৌসংরক্ষণ ও পরিচালনা (সিঅ্যান্ডপি) বিভাগের তথ্য অনুযায়ী, পানির গভীরতা পাঁচ ফুটের নিচে নেমে আসায় দুই বছরে খুলনা-কালিকাপুর রুটে মধুমতি নদীতে ১৩৮, কালিকাপুর-মাদারীপুর-নন্দীপাড়ায় মধুমতি নদীতে ৫৬, খুলনার পাইকগাছা-সাতক্ষীরার আশাশুনী-প্রতাপনগরে ৮৫ কিলোমিটার, যশোরে কপোতাক্ষ-টেপাখালীতে ৮৫ এবং কিশোরগঞ্জের পাগলামোড়-মোহনগঞ্জের কংস নদে ৪৩ কিলোমিটার নৌপথ বন্ধ হয়ে গেছে।
আবার নৌপরিবহন ব্যবস্থার নাজুক পরিস্থিতির পাশাপাশি পাটুরিয়া-দৌলতদিয়া ও মাওয়া-চরজানাজাত নৌপথও বন্ধের উপক্রম। পদ্মার মাওয়া ও আরিচা এবং বুড়িগঙ্গার বৃত্তাকার নৌপথে ড্রেজিং বাবদ বিপুল অর্থ ব্যয় হলেও নাব্যতা সংকট নিরসন হয়নি। এ কাজে ঠিকাদারদের বিরুদ্ধে আংশিক ড্রেজিং করে পুরো বিল তুলে নেওয়ার অভিযোগ রয়েছে। আবার বাজারদরের তুলনায় কম দরে ড্রেজিংয়ের (প্রতি ঘনমিটার ১৭৫ টাকার স্থলে ১৬০ টাকা) কাজ নিয়ে ও সঠিকভাবে কাজ না করেই যথাসময়ে কিংবা কাজ শেষ হওয়ার আগেও বিল তুলে নেওয়ার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। ড্রেজিং বিভাগের প্রকৌশলীরা এ কাজে সহযোগিতা করছেন_ এমন অভিযোগও রয়েছে।
সূত্রমতে, প্রকল্প হাতে নেওয়া হলেও সংস্থার বর্তমান ড্রেজারগুলোকেও সময়মতো কাজে লাগানো হয় না। গত জুলাই মাসের শেষে পাটুরিয়া-দৌলতদিয়ায় ড্রেজিংয়ের জন্য বিআইডবি্লউটিএর পাঁচটি ও পানি উন্নয়ন বোর্ডের একটি ড্রেজার পাঠানো হলেও সেগুলোকে অলস বসিয়ে রাখা হয়েছিল। এ ব্যাপারে বিআইডবি্লউটিএর ব্যাখ্যা_ স্রোতের গতি দুই নটিক্যাল মাইলের বেশি হলে ড্রেজিং করা যায় না। অথচ বর্তমানে সেখানকার স্রোতের গতি সাড়ে চার নটিক্যাল মাইল হলেও ড্রেজিং চলছে। এ ছাড়া গত বছর অনেক বেশি স্রোত থাকলেও মাওয়া-চরজানাজাত নৌপথের হাজরা চ্যানেলে দুই কোটি টাকা খরচ করে ড্রেজিং করেছিল বিআইডবি্লউটিএ।
জানতে চাইলে বিআইডবি্লউটিএর নির্বাহী প্রকৌশলী (ড্রেজিং) মাশুকুল আলম ড্রেজিংয়ের নামে সরকারি অর্থের অপচয়ের অভিযোগ অস্বীকার করেছেন। তিনি সমকালকে বলেন, এদেশের নদ-নদীর গতি-প্রকৃতিসহ প্রাকৃতিক কারণেই প্রতি বছর বিশেষ করে শুকনো মৌসুমে নদীগুলোয় নাব্যতা সংকট দেখা দেয়। এ কারণেই নৌপথগুলো বন্ধ হয়ে যায়। সংস্থা ড্রেজিংয়ের মাধ্যমে গুরুত্বপূর্ণ নৌপথগুলো সারা বছর সচল রাখার প্রচেষ্টা চালায়। এ কাজে ড্রেজিং করা ছাড়া অন্য কোনো বিকল্পও নেই। তবে পর্যাপ্ত বরাদ্দ ও যন্ত্রপাতির অভাবে তাদের পক্ষে সব সময় পর্যাপ্ত ড্রেজিং কাজ চালানো সম্ভব হয় না বলে জানান তিনি।
ড্রেজিং প্রকল্পগুলোতে কোনো অনিয়ম ও দুর্নীতির সুযোগ নেই দাবি করে তিনি আরও বলেন, মন্ত্রণালয় ও সংস্থার কর্মকর্তাদের নেতৃত্বে প্রকল্প স্টিয়ারিং ও প্রকল্প মনিটরিং কমিটি নামের দুটি শক্তিশালী কমিটি সার্বিক কাজ দেখভাল করে। কাজেই ইচ্ছা থাকলেও প্রকল্পের অর্থ নিয়ে নয়ছয় করা সম্ভব নয়।
অন্যদিকে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, সরকার দেশের নৌপথগুলো সংরক্ষণ ও চালু রাখাসহ নদ-নদী পুনরুদ্ধারের প্রতিশ্রুতি পূরণে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এ লক্ষ্যে নেওয়া প্রকল্পগুলোর কাজ শেষ হলে পরিস্থিতির অনেক উন্নতি হবে বলে মনে করেন তিনি।

No comments

Powered by Blogger.