প্রধানমন্ত্রীর মিয়ানমার সফর-রোহিঙ্গা সমস্যার সমাধান জরুরি

মিয়ানমারের আন্তর্জাতিক ভাবমূর্তিতে কিছুটা হলেও পরিবর্তন আসছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের মিয়ানমার সফরের মধ্য দিয়ে সেই ভাবমূর্তি সম্ভবত একটি নতুন দিকনির্দেশনা পেতে যাচ্ছে। মিয়ানমারের বিরোধীদলীয় নেত্রী অং সান সু চি এখন মুক্ত এবং দেশের রাজনীতিতে তিনি অনেকটা সরব ভূমিকা পালন করছেন। পশ্চিমা সাংবাদিকদের সঙ্গেও তিনি কথা বলছেন। এমন পরিস্থিতিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমার


সফর করতে যাচ্ছেন। ইতিপূর্বে মন্ত্রী পর্যায়ে একাধিক সফর বিনিময় হয়েছে। তাই স্বাভাবিকভাবেই দেশের পররাষ্ট্র নীতিবিষয়ক বিশেষজ্ঞরা প্রধানমন্ত্রীর এ সফরকে কেন্দ্র করে যথেষ্ট আশাবাদ ব্যক্ত করছেন। মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের দুটি প্রধান সমস্যা বিদ্যমান রয়েছে। একটি হচ্ছে সমুদ্রসীমা নির্ধারণসংক্রান্ত। এটা নিয়ে আন্তর্জাতিক আদালতে ইতিমধ্যেই শুনানি হয়েছে। আশা করা যাচ্ছে, ২০১২ সালের মধ্যেই আন্তর্জাতিক আদালতের রায় পাওয়া যাবে। একই সঙ্গে আমরা আশা করছি, দুটি দেশই সেই রায় মেনে নেবে। দ্বিতীয়, কিন্তু খুবই গুরুত্বপূর্ণ যে সমস্যাটি আমাদের সবচেয়ে বেশি ভাবিত করছে, তা হলো রোহিঙ্গা শরণার্থী সমস্যা। বাংলাদেশে ৩০ বছরেরও বেশি সময় ধরে রোহিঙ্গা শরণার্থীরা প্রবেশ করছে। ইতিপূর্বে কিছুসংখ্যক শরণার্থী ফিরিয়ে নেওয়া হলেও বাংলাদেশে এখনো রেজিস্টার্ড ও আনরেজিস্টার্ড মিলিয়ে প্রায় চার লাখ রোহিঙ্গা শরণার্থী রয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা যায়। বাংলাদেশ বিশ্বের দরিদ্রতম দেশগুলোর একটি। প্রায়ই খাদ্য সংকট প্রবল রূপ ধারণ করে। সেই পরিস্থিতিতে বাংলাদেশের পক্ষে চার লাখ বাড়তি লোকের অন্ন সংস্থান 'গোদের ওপর বিষফোড়া'র মতো অবস্থা সৃষ্টি করেছে। রোহিঙ্গা উদ্বাস্তুদের প্রধান চাপটি পড়ছে মূলত কঙ্বাজার জেলার ওপর। তারপর সেই চাপ পড়ছে বৃহত্তর চট্টগ্রামের ওপর। এমনকি বিদেশে বাংলাদেশের শ্রমবাজারের ওপরও রোহিঙ্গা শরণার্থীদের অনুপ্রবেশ ঘটছে এবং তা বাংলাদেশের শ্রমবাজারকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে। প্রকাশিত বিভিন্ন খবর থেকে জানা যায়, কঙ্বাজার জেলায় সামাজিক শৃঙ্খলা ও আইনশৃঙ্খলা পরিস্থিতিতে রীতিমতো ধস নেমেছে। সেখানকার স্থানীয় অর্থনীতিও মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতিমধ্যে টেকনাফ গেম রিজার্ভসহ সংরক্ষিত বনাঞ্চলগুলো প্রায় সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। দিনমজুর শ্রেণীর স্থানীয় লোকজন কঙ্বাজার ছেড়ে যেতে বাধ্য হচ্ছে। কারণ দেশের অন্যত্র যখন দৈনিক মজুরি ৩০০ টাকার ওপরে, তখন সেখানে দৈনিক মজুরি ১০০ টাকারও কম। ফলে রোহিঙ্গাদের প্রতি স্থানীয়দের মধ্যে বৈরী মনোভাব সৃষ্টি হয়েছে এবং ইতিমধ্যে রোহিঙ্গা-বাঙালি রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনাও ঘটছে। এ অবস্থা চলতে থাকলে অচিরেই তা আরো ভয়াবহ রূপ নেবে। রোহিঙ্গারাও অনন্যোপায়। পরনের কাপড় ছাড়া তারা আর কিছু নিয়ে আসেনি। জীবনধারণের জন্য তারা যেকোনো পথ বেছে নিতে দ্বিধা করছে না। যতদূর জানা যায়, ২০ বছর আগের তুলনায় বর্তমানে কঙ্বাজার এলাকায় চুরি-ডাকাতি, অসামাজিক কর্মকাণ্ড ব্যাপক হারে বেড়ে গেছে। দুর্গম কোনো কোনো রাস্তায় দিনেরবেলায়ও চলাচলের জন্য পুলিশি সাহায্যের প্রয়োজন হয়। ডাকাতি-ছিনতাইয়ের কারণে ইনানী সমুদ্র সৈকতে পর্যটকরা যেতে ভয় পান। শুধু তা-ই নয়, রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনসহ (আরএসও) বিভিন্ন সংগঠনের সঙ্গে এ দেশের জঙ্গি ও মৌলবাদী সংগঠনগুলোর রয়েছে ঘনিষ্ঠ সম্পর্ক। বিশেষ করে হরকাতুল জিহাদ বা হুজির সম্পর্ক নিয়ে ইতিপূর্বে পত্রপত্রিকায় বহু প্রতিবেদন প্রকাশিত হয়েছে। আফগান যুদ্ধ শেষে দুই শতাধিক রোহিঙ্গা তালেবান এ দেশে এসে হুজির কর্মকাণ্ডে অংশ নিয়েছে বলেও খবরে প্রকাশ পেয়েছে।
মিয়ানমার আমাদের সীমান্তবর্তী দেশ। কাজেই প্রতিবেশী দেশটির সঙ্গে বাণিজ্যিক, সাংস্কৃতিক এবং অন্যান্য যোগাযোগ বৃদ্ধি পাবে, এটাই স্বাভাবিক। আমরা আশা করি, প্রধানমন্ত্রীর বর্তমান সফর দুই দেশের মধ্যে সম্পর্কোন্নয়নের পাশাপাশি রোহিঙ্গা সমস্যাটিরও একটি ইতিবাচক সমাধান আনতে পারবে।

No comments

Powered by Blogger.