সিরিয়ার মানুষকে রক্ষায় দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান

সিরিয়ায় বেসামরিক লোকজনকে রক্ষার জন্য দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান। সিরিয়া পরিস্থিতি নিয়ে গতকাল শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় কমিশনের জরুরি বৈঠকে তিনি এ আহ্বান জানান।
প্রেসিডেন্ট বাশার আল-আসাদের মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) পাঠানোর আহ্বান জানান মানবাধিকার কমিশনের প্রধান নাভি পিল্লাই।
এদিকে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট আসাদকে অবশ্যই পদত্যাগ করতে হবে।
চলতি সপ্তাহের প্রথম দিকে প্রকাশিত জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, সিরিয়ার নিরাপত্তা বাহিনী মানবতাবিরোধী অপরাধ করেছে। ওই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে জরুরি বৈঠক ডাকে মানবাধিকার কমিশন।
কোনো ধরনের অবরোধ বা নিষেধাজ্ঞা আরোপের ক্ষমতা নেই মানবাধিকার কমিশনের। তবে তাঁদের নৈতিক কর্তৃত্ব আছে। ধারণা করা হচ্ছে, সিরিয়ায় একটি বিশেষ তদন্ত দল পাঠানোর প্রস্তাব বিবেচনা করতে পারে কমিশন।
জাতিসংঘের একটি তদন্ত কমিশন গতকালের বৈঠকে জানায়, সিরিয়ায় গত মাসে নিরাপত্তা বাহিনীর হাতে ৫৬ জন শিশু নিহত হয়েছে। কমিশনের প্রধান পাওলো পিনহিরো বলেন, নির্ভরযোগ্য সূত্রের মাধ্যমে জানা গেছে, সিরিয়ায় গত মার্চে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত নিরাপত্তা বাহিনীর হাতে ৩০৭ জন শিশু মারা গেছে। এর মধ্যে গত নভেম্বর মাসে সবচেয়ে বেশি ৫৬ জন নিহত হয়।
গতকাল তুরস্কের একটি পত্রিকায় প্রকাশিত সাক্ষা ৎকারে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘সিরিয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিষ্কার। সিরিয়ার কর্তৃপক্ষকে দেশের মানুষের ওপর নির্যাতন বন্ধ করতে হবে। প্রেসিডেন্ট আসাদকে অবশ্যই পদত্যাগ করতে হবে, যাতে দেশের মানুষের ইচ্ছায় একটি শান্তিপূর্ণ গণতান্ত্রিক উত্তরণ সম্ভব হয়।’
ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ক্লদ গুয়েন্ত গতকাল জানান, ফ্রান্সে আশ্রয় নেওয়া সিরিয়ার বিরোধী দলের নেতা ও সদস্যদের নিরাপত্তা দিচ্ছে তাঁর দেশ। কারণ তাঁরা হুমকির মুখে রয়েছেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের দেশে বাসরত সিরিয়ার নাগরিক, বিশেষ করে বিরোধী নেতারা অনেক হুমকির মুখে আছেন। এ জন্য তাদের নিরাপত্তা দিতে ব্যবস্থা নেওয়া হয়েছে।’ তবে সিরিয়ার নাগরিকেরা কী ধরনের নিরাপত্তা হুমকির মুখে—এ ব্যাপারে তিনি বিস্তারিত কিছু বলেননি।
সিরিয়ার বিমানবাহিনীর একটি গোয়েন্দা ভবনে সেনাবাহিনী ছেড়ে আসা সদস্যদের হামলায় কমপক্ষে আটজন নিহত হয়েছে বলে গতকাল সিরিয়ার একটি বিরোধী পক্ষ জানিয়েছে। ইদলিব প্রদেশে গত বৃহস্পতিবার ওই হামলা চালানো হয়।

No comments

Powered by Blogger.