তৃতীয় প্রান্তিকের হিসাব প্রকাশ আগামীকাল-রেকর্ড আয়েও রবির লোকসান by সজল জাহিদ

ছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) মোবাইল ফোন অপারেটর রবির মোট আয়ের ক্ষেত্রে রেকর্ড হয়েছে। আগের যে কোনো প্রান্তিকের চেয়ে এই তিন মাসে তাদের আয় (৭৮২ কোটি ১০ লাখ টাকা) বেশি হয়েছে। তাতে ব্যাংক ঋণের সুদ এবং ট্যাক্স দেওয়ার আগের মোট লাভও ২৫৬ কোটিতে এসে দাঁড়ায়। এটিও যে কোনো সময়ের চেয়ে সর্বোচ্চ। কিন্তু এগুলো পরিশোধের পর তাদের নেট লোকসানও অনেক বেড়ে সাড়ে ১২ কোটি টাকা হয়েছে।


সেপ্টেম্বরে শেষের হিসাব আগামীকাল সোমবার প্রকাশ করবে দেশের তৃতীয় গ্রাহক সেরা অপারেটর রবি। তার আগে ৩০ নভেম্বর মালয়েশিয়ায় রবির মূল কোম্পানি আজিয়াতা গ্রুপ এই হিসাব চূড়ান্ত করে। আগেভাগেই ওই হিসাবের একটি কপি পেয়েছে সমকাল। তাতে দেখা যাচ্ছে, রবির আয় দিন দিন বাড়ছে। একই সঙ্গে গত কয়েকটি প্রান্তিকে ক্রমাগত বাড়ছে ঋণের সুদ এবং ট্যাক্স দেওয়ার আগের মুনাফা। অন্যদিকে ধারাবাহিকভাবে নেট লাভ কমতে কমতে এখন নেট লোকসানে এসে দাঁড়িয়েছে অপারেটরটি।
গত বছর তৃতীয় প্রান্তিকে অপারেটরটির মোট আয় ছিল ৬৯০ কোটি ১০ লাখ টাকা। আর তাতেই ৩৯ কোটি ৭০ লাখ টাকা নিট লাভ হয়েছিল রবির। এ বছর প্রথম প্রান্তিকেও তাদের মোট আয় ৬৯৩ কোটি ৭০ লাখের মধ্যেও রবি ৫ কোটি ৪০ লাখ টাকা নিট লাভ গুনেছিল। পরের দুটি প্রান্তিকে আয় বাড়ছে ঠিকই; বাড়ছে নিট লোকসানও।
মোট আয় বৃদ্ধির হিসাবে বলা হয়েছে, এই সময়ে রবি অনেক নতুন নতুন ভ্যালু অ্যাডেড সার্ভিস চালু করেছে। তাছাড়া গ্রাহকের ইন্টারনেট ব্যবহারও প্রভাব ফেলেছে। অন্যদিকে নিট লোকসানের বিষয়ে নেটওয়ার্কের আধুনিকায়নে খরচ বৃদ্ধিকে কারণ হিসাবে বলা হয়েছে।
হিসাব অনুসারে জুলাই-সেপ্টেম্বরে আগের চেয়ে রবির গ্রাহক প্রতি আয় (আরপিইউ) ছয় টাকা করে কমেছে। ধারাবাহিকভাবেই আরপিইউ কমছে রবির। গত বছর একই সময়ে যেখানে অপারেটরটির আরপিইউ ছিল ২০১ টাকা; এখন তা নেমে এসেছে ১৭৪ টাকায়। মাঝখানের তিনটি প্রান্তিকে আরপিইউ ছিল যথাক্রমে ১৯৩, ১৮৪ ও ১৮০ টাকা করে। হিসাব মতে, এখনও পোস্টপেইড গ্রাহকরা মাসে গড়ে ৫২৭ টাকা করে খরচ করছেন। সেখানে প্রি-পেইড গ্রাহকদের আরপিইউ ১৭১ টাকা। প্রতিবেদনে আরপিইউ কমার বিষয়ে বলা হয়েছে, এখন প্রান্তিক জনগোষ্ঠী গ্রাহক হচ্ছে। তাদের মোবাইল ফোনের খরচও অনেক কম। তাছাড়া জুলাই থেকে চালু হওয়া ১০ সেকেন্ডের পালসও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। আরপিইউর মতো রবি সংযোগ ব্যবহার করে গ্রাহকের কথা বলার পরিমাণও কিছুটা কমেছে। আগের প্রান্তিকে গড়ে প্রতিটি সংযোগে মাসে ১৬৪ মিনিট কথা হলেও এই প্রান্তিকে তা নেমে এসেছে ১৬১ মিনিটে।
এই তিন মাসে রবির গ্রাহক বেড়েছে ৭ লাখ ৮৫ হাজার। তবে এখানে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির সঙ্গে রবির হিসাবের গরমিল রয়েছে।
আজিয়াতা যে হিসাব করেছে তাতে সেপ্টেম্বরের শেষে তাদের গ্রাহক দাঁড়িয়েছে ২ কোটি ১৪ লাখ ৩৩ হাজার। এর মধ্যে ১ লাখ ৪১ হাজার পোস্টপেইড গ্রাহক। অন্যদিকে বিটিআরসিতে রবির দেওয়া হিসাব অনুসারে সেপ্টেম্বরের শেষে তাদের গ্রাহক ১ কোটি ৫২ লখ ৭৩ হাজার।

No comments

Powered by Blogger.