বৃত্তের ভেতরে বৃত্ত-প্রাথমিক শিক্ষা : বানিয়াচং হতে পারে মডেল by দেবব্রত চক্রবর্তী বিষ্ণু

দি তোর ডাক শুনে কেউ না আসে, তবে একলা চলো রে'_বাঙালির কাণ্ডারি রবীন্দ্রনাথের এ বাণী ধারণ করেই তিনি যাত্রা শুরু করেছিলেন। তিনি একজন ইউপি চেয়ারম্যান, অকুতোভয় মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন। ২৬ নভেম্বর ২০১১ 'মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলীর স্বপ্নযাত্রা' শিরোনামে দৈনিক সমকালের পেছনের পৃষ্ঠায় প্রকাশিত সচিত্র প্রতিবেদনটি বোধ করি অনেকেরই দৃষ্টি কেড়েছে। অত্যন্ত আশাজাগানিয়া একটি চিত্র পাওয়া গেল ওই প্রতিবেদনের


মাধ্যমে। এ দেশে এমন জনপ্রতিনিধির সংখ্যা কত_এই প্রশ্নের উত্তর সন্ধান আপাতত দুরূহ হলেও মোহাম্মদ আলী যে একজন ব্যতিক্রমধর্মী চরিত্রের অধিকারী জনপ্রতিনিধি, এটুকু বলতে দ্বিধা নেই। হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার ৪ নম্বর দক্ষিণ-পশ্চিম ইউনিয়নের (সদর) নির্বাচিত চেয়ারম্যান মোহাম্মদ আলী মমিন দ্বিতীয়বারের মতো বিপুল জনরায়ে ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়ে জনসেবায় ব্রতী হয়েছেন। একসময় মোহাম্মদ আলী মমিন সাংবাদিকতার সঙ্গেও যুক্ত ছিলেন। তিনি এমন কিছু কর্মসূচি হাতে নিয়েছেন, যা প্রত্যক্ষ করে বুকভরা আশা জাগে। এমন সৃজনশীল উদ্যমী জনপ্রতিনিধি এ দেশে সংখ্যায় কম হলেও আছেন এবং তাঁরা নিশ্চয়ই এই অবক্ষয়ী সমাজের কাণ্ডারি হতে পারেন শুভবুদ্ধিসম্পন্ন মানুষের উদাত্ত সহযোগিতায়। মোহাম্মদ আলী মমিনের অত্যন্ত দূরদর্শী একটি কর্মসূচি রাতের শিফটে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু করা। প্রথমে অনেকেই তাঁর এমন অভিনব কর্মসূচির ব্যাপারে টিপ্পনী কাটলেও সরেজমিন ঘুরে দেখা গেল, তাঁরাও এখন সুর পাল্টে ফেলেছেন এবং অন্য জনপ্রতিনিধিরাও নাকি এমন চিন্তাভাবনা শুরু করেছেন। আজ তাঁর 'স্বপ্নযাত্রা'র গর্বিত অংশীদার অনেকেই। আমরা চাই আরো অনেক অনেক মোহাম্মদ আলী, যাঁরা সব হতাশা মুছে দিয়ে শিক্ষা ও নানা সমাজ উন্নয়ন কর্মসূচি নিয়ে ঝাঁপিয়ে পড়বেন দেশপ্রেমবোধে উদ্বুদ্ধ হয়ে নতুন সমাজ গড়ায় এবং পাল্টে দেবেন অবক্ষয়ী দৃশ্যপট।
নিকট-অতীতে মোহাম্মদ আলী মমিনকে নিয়ে কালের কণ্ঠেও একটি প্রতিবেদন প্রকাশ হয়েছিল। ওই প্রতিবেদনে জানা যায়, গত ইউপি নির্বাচনে তিনি অভিনব কৌশলে প্রচার চালিয়েছিলেন। একা একা মানুষের দুয়ারে দুয়ারে গিয়ে ভোট প্রার্থনা করেছেন, রিকশাভ্যান নিয়ে নিজেই প্রতিদিন কয়েকটি পথসভা করতেন। মানুষের হৃদয়ে কিভাবে স্থান করে নেওয়া যায়, তাদের আস্থা অর্জন করা যায়, সে প্রচেষ্টাও ছিল মিডিয়ায় আলোচিত বিষয়। সাধারণ মানুষ তাঁর প্রতি আস্থা জ্ঞাপন করেছে এবং নীরব ভোটার নামক যে অপরিমেয় শক্তি রয়েছে, যারা ক্ষমতাবানদের উপেক্ষার শিকার হয় অহরহ, তারা পুনর্বার দেখিয়ে দিয়েছে জনগণই সব ক্ষমতার মালিক। সরেজমিনে গিয়ে আরো দেখা গেছে, বানিয়াচং উপজেলার ৪ নম্বর দক্ষিণ-পশ্চিম ইউনিয়নের ধনী-গরিব অনেক অভিভাবকই এখন সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে বিদ্যালয়মুখী হন শিশুশিক্ষার্থীদের নিয়ে। এমনকি যাঁরা দিনমজুরি করে জীবন যাপন করেন তাঁদেরও অনেকেই সারা দিনের ক্লান্তি উপেক্ষা করে সন্তানদের নিয়ে স্কুলমুখী হন।
বানিয়াচং একটি ইতিহাসখ্যাত গ্রাম এবং উপজেলা। বলা হয়ে থাকে, এটি এশিয়ার সর্ববৃহৎ গ্রাম। এই গ্রাম অর্থাৎ উপজেলাটি ১৫টি ইউনিয়ন নিয়ে গঠিত। অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি এই গ্রামকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলার ঘোষণা দিয়েছিলেন কয়েক বছর আগে সেখানে সফরে গিয়ে। কিন্তু দুঃখজনক হলেও সত্য, আজ পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি। আমরা আশা করব, প্রধানমন্ত্রী তাঁর কথা রাখবেন। এই বানিয়াচংয়েই 'শিক্ষার আলো, ঘরে ঘরে জ্বালো' মন্ত্রে উজ্জীবিত হয়ে নৈশ প্রাথমিক শিক্ষা কার্যক্রম শুরু করলেন ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলী মমিন তাঁর ইউনিয়নে। বানিয়াচংয়ের বিশিষ্ট ক্রীড়া ও শিক্ষানুরাগী জনপ্রিয় শিক্ষক, একসময়ের চট্টগ্রাম বিভাগের কীর্তিমান অ্যাথলেট ও ফুটবলার মো. আবদুর রাউফ এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে তাঁর অভিজ্ঞতার আলোকে যা তুলে ধরলেন, তা আমাদের আরো আশান্বিত করে। তিনিও নিজ উদ্যোগে তাঁর স্কুলে (পার্শ্ববর্তী ৩ নম্বর দক্ষিণ-পূর্ব ইউনিয়ন) সকাল-বিকেল পাঠদান কর্মসূচি শুরু করেছেন স্কুলের নির্দিষ্ট সময়ের বাইরে। তাঁর মতো বানিয়াচংয়ের অন্য আরো অনেক শিক্ষানুরাগী সমাজকে আলোকিত করার সংকল্প ধারণ করে এগিয়ে চলেছেন। হবিগঞ্জের জেলা প্রশাসক, বানিয়াচংয়ের উপজেলা চেয়ারম্যান, ইউএনওসহ সামাজিক বিভিন্ন সংগঠন ও ব্যক্তি পর্যায়ে অনেকেই ইতিমধ্যে এর সঙ্গে যুক্ত হয়েছেন, নানাভাবে সাহায্য-সহযোগিতা করে যাচ্ছেন। হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদ হাসান, বানিয়াচংয়ের উপজেলা চেয়ারম্যান ইকবাল হোসেন খান (স্কুলজীবন থেকে তিনি রাজনীতির সঙ্গে যুক্ত) এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিংহও জেলা-উপজেলার শিক্ষাসহ সার্বিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছেন তাও জানা গেল। তাঁদের সৃজনশীল কর্মকাণ্ডের ইতিবাচক প্রভাব লক্ষণীয় হয়ে উঠেছে। তাঁদের প্রত্যেককে অভিনন্দন, সাধুবাদ। আমরা এমন দায়িত্বশীল মানুষ আরো চাই।
বানিয়াচংয়ের শিক্ষক মো. আবদুল হাই, আবদুল কাইয়ুম, ফজল উল্লাহ খান, নাদির বক্ত সোহেলী, মো. আবদুল মালিক, মো. হাবিবুর রহমান হাবিব, সুকেশ কুমার চন্দ, জনি মিয়া প্রমুখ নিরলসভাবে এই শিক্ষা কার্যক্রম আরো গতিশীল করার পাশাপাশি সৃষ্টিসুখের উল্লাসের যে স্পর্শে স্পর্শিত হয়ে আরো বেশি কর্মোদ্যোগী হয়েছেন, তা সবার জন্য মঙ্গলবার্তা। তাঁদের সহযোগিতা করার জন্য স্থানীয় অনেক শিক্ষিত যুবক স্বল্প পারিশ্রমিকের বিনিময়ে এই কার্যক্রমে যুক্ত হয়েছেন। নিশ্চয়ই তাঁদের সবাইকে অভিবাদন জানাতে হয়, তাঁদের একাগ্রতার প্রশংসা করতে হয় এবং বিন্দু থেকে সিন্ধুর দিকে তাঁদের যে যাত্রা, সে যাত্রায় শরিক সবারই অকুণ্ঠ প্রশংসা করতে হয়। বানিয়াচং উপজেলার ৪ নম্বর দক্ষিণ-পশ্চিম ইউনিয়নের একটি স্কুল বাদে (অবকাঠামোর কারণে ওই স্কুলে এখনো এই নতুন শিক্ষা কার্যক্রম শুরু করা যায়নি, তবে খুব শিগগির ওখানেও তা চালু হবে এ কথা চেয়ারম্যান মোহাম্মদ আলী জানালেন) সব কয়টি স্কুলে সন্ধ্যার সময় যে দৃশ্য চোখে পড়ে তা অভাবনীয়। অভিভাবকরা লণ্ঠন-টর্চলাইট হাতে করে সন্তানদের নিয়ে ছোটেন স্কুলের দিকে। কেউ কেউ সেখানেই ক্লাস শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করেন আবার কেউবা ক্লাস শেষে সন্তানদের গিয়ে নিয়ে আসেন। চেয়ারম্যান মোহাম্মদ আলী ও তাঁর ইউনিয়নের সদস্যরা সন্ধ্যার পর ঘুরে বেড়ান এসব স্কুলে। শিক্ষকদের সার্বিক কার্যক্রমে সহযোগিতা করেন এবং বাড়ি বাড়ি গিয়ে মানুষকে উদ্বুদ্ধও করছেন। এ যেন আনন্দ-বৈভবের সুদৃশ্য এক মহড়া; যে মহড়াকে সমাজ আলোকিত করার সর্বোৎকৃষ্ট দাওয়াই বলা চলে।
ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলী তাঁর ইউনিয়নকে নিয়ে আরো অনেক বড় স্বপ্ন দেখেন। তিনি পর্যটন ক্ষেত্র গড়ে তোলার পাশাপাশি সাংস্কৃতিক কর্মকাণ্ড কিভাবে বেগবান করা যায় সে চিন্তাও করছেন। তাঁর মতে, সর্বাগ্রে দরকার সুশিক্ষা। তিনি তাঁর ইউনিয়নের প্রতিটি স্কুলকে আদর্শ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে চান। তাঁর ইচ্ছা, বাড়িতে নয়, পড়াশোনার সব কিছু সম্পন্ন হবে স্কুলে, বাড়িঘর হবে বিশ্রাম আর অবসর কাটানোর স্থান। প্রত্যেক শিক্ষার্থীর মধ্যে সৌহার্দ্য-সম্প্রীতি আর মৈত্রীর সেতুবন্ধ গড়ে তোলার প্রয়াসও সবাইকে নিয়ে তিনি চালিয়ে যাচ্ছেন। লক্ষ করা গেছে, দিনের চেয়ে সন্ধ্যাকালীন ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি অনেক বেশি হয়। অনেক অভিভাবকের অভিমত, এমন পদ্ধতি কিংবা কার্যক্রমের দীর্ঘমেয়াদি সুফল অবশ্যম্ভাবী। তাঁদের অনেকেই জানিয়েছেন, গৃহশিক্ষকের দরকার নেই, বাড়িতে পড়াশোনার দরকার নেই এবং এরই পাশাপাশি উন্নত মানসিকতাসম্পন্ন উত্তরসূরি পাওয়ার প্রত্যাশা তাঁরা করছেন। এ ব্যাপারে অভিভাবকদের উৎসাহ-উদ্দীপনা সত্যি চোখে পড়ার মতো। দেশের প্রতিটি গ্রামে যদি এমন সম্ভাবনাময় চিত্র ফুটিয়ে তোলা যায়, তাহলে নিশ্চয়ই আমরা একদিন বিশ্ব মানচিত্রে অন্যভাবে আলোচিত হব। আমাদের প্রতি অন্য রকম দৃষ্টিও নিবদ্ধ হবে। যেকোনো শুভ কাজের শুরুতে বাধা আসে অনেক। কিন্তু যথাযথ পরিকল্পনা ও সম্মিলিত প্রয়াসে শুরু করলে তা বিফলে যায় না। বানিয়াচংয়ের ৪ নম্বর দক্ষিণ-পশ্চিম ইউনিয়ন এরই দৃষ্টান্ত।
২৮ নভেম্বর ২০১১ কালের কণ্ঠে 'ঝরে গেল অর্ধেক' শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে প্রাথমিক শিক্ষার্থীদের চরম উদ্বেগজনক তথ্য পাওয়া গেল। ওই প্রতিবেদনে বলা হয়েছে, পঞ্চম শ্রেণীতে আসা পর্যন্ত অর্ধেকের বেশি শিক্ষার্থী ঝরে পড়েছে। ২০০৭ সালে প্রায় ৪৫ লাখ ছাত্রছাত্রী নিবন্ধন করেছিল। তাদের মধ্যে প্রায় ২৫ লাখ শিক্ষার্থী এবার পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে না। এর পেছনের কারণ বহুবিধ। কিন্তু এর পাশাপাশি বানিয়াচংয়ের একটি ইউনিয়নের প্রাথমিক শিক্ষার যে চিত্র আমাদের সামনে উপস্থাপিত হলো, তাতে প্রতীয়মান হয়, সামাজিক শক্তি যদি ঐক্যবদ্ধভাবে সুন্দর কিছু করার কিংবা এগিয়ে নিয়ে যাওয়ার সেতু নির্মাণে হাত দেয়, তাহলে তা ব্যর্থ হওয়ার অবকাশ থাকে না। যেকোনো সরকারই একা সব কিছু করতে পারে না। সামাজিক শক্তির সহযোগিতা খুব দরকার। মোহাম্মদ আলী মমিন শুভবুদ্ধিসম্পন্নদের সঙ্গে তাই করে দেখাচ্ছেন। তাঁর স্বপ্নযাত্রা সফল হোক। বানিয়াচং হোক অনুকরণীয় দৃষ্টান্ত। সরকারের নীতিনির্ধারকরা এ থেকে নতুন কিছু ভাবার অবকাশ খুঁজবেন এবং শিক্ষা কার্যক্রমের সঙ্গে যাঁরা যুক্ত, বিশেষ করে শিক্ষকদের, সামাজিক-আর্থিক অসংগতি যাতে দূর হয় (তাঁদের যেন পিছুটান না থাকে) সে রকম দূরদর্শী পদক্ষেপ নেবেন_এ প্রত্যাশা খুবই সংগত। আমরা এখন 'ভুবন গ্রাম'-এর বাসিন্দা। সে ক্ষেত্রে সাধারণ ও কর্মমুখী শিক্ষা অর্জন_দুই-ই জরুরি। জীবনের প্রয়োজনে শিক্ষা অপরিহার্য_এ সত্যের মধ্যে কোনো ফাঁক নেই। একটি শিক্ষিত সমাজ সব দিক থেকেই কলুষমুক্ত হতে পারে খুব স্বাভাবিক কারণেই। মূল্যবোধের অবক্ষয় ও সামাজিক অসহিষ্ণুতা যেভাবে আমাদের গ্রাস করছে, এ থেকে মুক্তির জন্য প্রয়োজন যূথবদ্ধ ভাবনা, প্রচেষ্টা। মোহাম্মদ আলী মমিনদের মতো বিদ্যোৎসাহীরাই আমাদের এগিয়ে চলার শক্তি। তাঁদের স্বপ্নযাত্রা সফল হোক, আলো জ্বলুক এবং এই আলো ছড়িয়ে পড়ুক সবখানে।
লেখক : সাংবাদিক
deba_bishnu@yahoo.com

No comments

Powered by Blogger.