রংপুর সিটি ঘোষণা চলতি সপ্তাহেই by পরিমল মজুমদার,

লতি সপ্তাহেই রংপুর পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার ঘোষণা আসছে। এ-সংক্রান্ত একটি প্রস্তাব গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। আজ রবিবার প্রস্তাবটি অনুমোদন হয়ে ফিরে এলে গেজেট আকারে আদেশ জারি করা হবে এবং একই দিন প্রশাসকও নিয়োগ দেওয়া হবে। এমন আভাস দিয়েছে রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র।


সূত্রটি জানায়, রংপুর পৌরসভাকে সিটি করপোরেশনে রূপান্তরের জন্য চূড়ান্ত সীমানা নির্ধারণ করে গত ২১ নভেম্বর জেলা প্রশাসকের কার্যালয় থেকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়। মন্ত্রণালয় প্রস্তাবটি চূড়ান্ত করে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে। আজ রবিবার প্রস্তাবটি অনুমোদনের সম্ভাবনা রয়েছে। অনুমোদনের পর স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে রংপুর সিটি করপোরেশন ঘোষণা করে প্রশাসক নিয়োগ করা হবে।
রংপুরের জেলা প্রশাসক বি এম এনামুল হক কালের কণ্ঠকে জানান, শিগগিরই রংপুরের মানুষ তাদের বহু প্রত্যাশিত সিটি করপোরেশনের ঘোষণা পাবে।
উল্লেখ্য, গত বছরের ২৫ জানুয়ারি রংপুরকে বিভাগে উন্নীত করা হয়। নানা জটিলতায় সিটি করপোরেশনে উন্নীত করার বিষয়টি ঝুলে পড়েছিল।
সিটি করপোরেশন আইন অনুযায়ী নতুন সিটি করপোরেশনের ক্ষেত্রে ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। গেজেট ঘোষণার পর নির্বাচন কমিশন এই সময়সীমার মধ্যে নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা নেবে। যুগ্ম সচিব পদমর্যাদার একজন কর্মকর্তা অন্তর্বর্তীকালীন প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করবেন।
রংপুর পৌরসভার বর্তমান চৌহদ্দির বাইরেও বেশ কিছু এলাকা চৌহদ্দি উল্লেখ করে সিটি করপোরেশনের প্রস্তাব করা হয়েছে।
প্রস্তাবিত সিটি করপোরেশনের আয়তন হবে ২০৩ বর্গকিলোমিটার। এই আয়তন পৌরসভার আয়তনের চেয়ে ১৫৩ বর্গকিলোমিটার বেশি। সিটি করপোরেশনের আওতায় রাখা হয়েছে রংপুর সদর উপজেলার ১০টি ইউনিয়ন। এগুলো হলো_রাজেন্দ্রপুর, তপোধন, তামপাট, পরশুরাম, উত্তম, সাতগাড়া, দর্শনা, হরিদেবপুর ইউনিয়নের দুটি মৌজা, সদ্যপুস্করণী ইউনিয়নের দুটি মৌজা ও চন্দনপাট ইউনিয়নের একটি মৌজা।
সিটি করপোরেশনের অভ্যন্তরে থাকছে ১১টি মহাবিদ্যালয়, ৩৩টি উচ্চ বিদ্যালয়, ৪১টি মাদ্রাসা, ১০২টি প্রাথমিক বিদ্যালয়, ৩৭৭টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প, ১১টি বৃহৎ শিল্প, ২৩টি ক্লিনিক ও স্বাস্থ্য সম্পর্কিত প্রতিষ্ঠান, ৫৪টি হাটবাজার, বিপণিবিতান ও গ্রোথ সেন্টার, পাঁচটি বিল, ২৪টি ব্যাংক ও বীমা প্রতিষ্ঠান, ৩৮টি বেসরকারি সংস্থার (এনজিও) কার্যালয়। জনসংখ্যা সাত লাখ ৫৫ হাজার ৫২৬।

No comments

Powered by Blogger.