ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রস্তাব মার্কিন সিনেটে পাস

ইরানের বিরুদ্ধে নতুন করে কঠিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব গত বৃহস্পতিবার সর্বসম্মতভাবে পাস হয়েছে যুক্তরাষ্ট্রের সিনেটে। এ ছাড়া ইরানের ৩৯ জন কর্মকর্তা ও ১৪১টি কোম্পানির ওপর নতুন নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা আশঙ্কা করছিলেন, ইরানের বিতর্কিত গোপন পারমাণবিক কর্মসূচি নিয়ে বিশ্বসম্প্রদায়ের মধ্যে মতপার্থক্য সৃষ্টি হতে পারে।
ইরানের ওপর অবরোধ আরোপের প্রস্তাব মার্কিন সিনেটে ১০০-০ ভোটে পাস হয়। ইরানের কেন্দ্রীয় ব্যাংককে বিশ্ব অর্থনৈতিক কর্মকাণ্ড থেকে বিচ্ছিন্ন করার লক্ষ্যে অবরোধ আরোপের নতুন এ পদক্ষেপ নেওয়া হলো। এর আওতায় ইরানের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে লেনদেন করা যুক্তরাষ্ট্রভিত্তিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর সম্পদও বাজেয়াপ্ত করার জন্য বলা হয়েছে।
এ ছাড়া ইরানের পারমাণবিক অস্ত্র তৈরিসংক্রান্ত জাতিসংঘের একটি প্রতিবেদনের পর বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউভুক্ত দেশগুলোর মন্ত্রী পর্যায়ের বৈঠকে ইরানের ১৪১টি কোম্পানি এবং ৩৯ ব্যক্তির ওপর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়।
তেহরানে যুক্তরাজ্য দূতাবাসে ইরানি বিক্ষোভকারীদের হামলা ও ভাঙচুরের মাত্র দুই দিনের মাথায় নতুন করে এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।
অন্যদিকে তেহরানে যুক্তরাজ্য দূতাবাসে হামলার জের ধরে লন্ডনে ইরানি দূতাবাস বন্ধ করে দিতে গত বুধবার ৪৮ ঘণ্টা সময় দিয়েছিল ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ। ওই সময়সীমা গতকাল স্থানীয় সময় সন্ধ্যায় শেষ হয়। এরই মধ্যে ইরানি কর্মকর্তারা লন্ডন দূতাবাস ছেড়েছেন।
এর আগে গত বুধবার যুক্তরাজ্য সরকার তেহরানে তাদের দূতাবাস থেকে সব কর্মকর্তা প্রত্যাহার করে নেয়।
তুরস্কের প্রতি নিষেধাজ্ঞা আরোপের আহ্বান: ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের জন্য গতকাল শুক্রবার তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।

No comments

Powered by Blogger.