ইউরো রক্ষার প্রত্যয় অ্যাঙ্গেলা মেরকেলের

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর একক মুদ্রা ইউরোকে রক্ষার প্রত্যয় ব্যক্ত করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তিনি বলেছেন, জার্মানির সাবেক মুদ্রা ডয়েচমার্কের চেয়ে ইউরো অনেক বেশি শক্তিশালী। তবে তিনি সতর্ক করেন, হারিয়ে যাওয়া সুনাম ফেরাতে ইউরোপীয়দের অনেক ঘাম ঝরাতে হবে।
ইউরো-সংকট নিয়ে উত্তপ্ত জার্মানির পার্লামেন্টে গতকাল দেওয়া ভাষণে মেরকেল বলেন, ইউরো মুদ্রা রক্ষায় ইইউভুক্ত দেশগুলোর আয়-ব্যয় নির্ধারণে একটি কেন্দ্রীয় ইউনিয়ন (ফিস্ক্যাল ইউনিয়ন) গঠন করা হবে। এই ইউনিয়নে অন্তত ইউরোজোনের জন্য অত্যন্ত কড়া আইনকানুন থাকবে। তিনি জানান, ১৭ জাতির ইউরোজোনের জন্য একটি স্থিতিশীল ইউনিয়ন গঠনের দ্বারপ্রান্তে রয়েছে ইউরোপ।
ইইউর অস্তিত্বের জন্য হুমকি হয়ে দাঁড়ানো চলতি ঋণসংকট মোকাবিলায় ইউরোপকে ঢেলে সাজানো দরকার। ফরাসি প্রেসিডেন্ট নিকোলা সারকোজির এ রকম মন্তব্যের এক দিন পর এ-সংক্রান্ত বিষয়ে অনেক অগ্রগতি হয়েছে বলে ইঙ্গিত দিলেন জার্মান চ্যান্সেলর মেরকেল।
মেরকেল বলেন, আগামী শুক্রবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠিত হতে যাওয়া সম্মেলনে তিনি প্রায় প্রত্যেকের সঙ্গেই কথা বলবেন। একক মুদ্রা ইউরোকে রক্ষার জন্য ওই সম্মেলনকে সর্বশেষ সুযোগ হিসেবে দেখা হচ্ছে। বিশ্লেষকদের অভিমত, এক দশক আগে চালু হওয়া ১৭ জাতির একক মুদ্রা ইউরো থাকবে না-বিদায় নেবে, তা ওই সম্মেলনের সফলতা-ব্যর্থতার ওপরই নির্ভর করছে।

No comments

Powered by Blogger.