মঙ্গা নিরসন প্রকল্পের মেয়াদ বেড়েছে by জাফর আহমেদ

ত্তরবঙ্গের মঙ্গা দূরীকরণে গৃহীত 'হতদরিদ্রদের কর্মসংস্থান নিশ্চিতকরণ কর্মসূচি' প্রকল্পের মেয়াদ, ব্যয় ও এলাকা বৃদ্ধি করে আরও সম্প্রসারণ করা হয়েছে। প্রকল্পটির ব্যয় প্রায় ৪৭ কোটি টাকায় উন্নীত করার পাশাপাশি নতুন করে দুই জেলার ১১ উপজেলায় এ কর্মসূচি সম্প্রসারিত হয়েছে। দুই বছর মেয়াদ বাড়িয়ে ২০১৩ সালে প্রকল্পটি শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ সংশোধনী ইতিমধ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনও দেওয়া হয়েছে। সম্প্রতি একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়।


সংশ্লিষ্টরা জানান, উত্তরবঙ্গের মঙ্গা দূরীকরণে এ প্রকল্প সফল অবদান রেখেছে। ওই এলাকার দরিদ্র জনগোষ্ঠীকে উৎপাদনমুখী কর্মকাণ্ডে জড়িত করে উৎপাদনের পাশাপাশি আয় বাড়িয়ে তাদের জীবনমান উন্নয়নে এ প্রকল্পটি সফল হয়েছে। তাই সরকার প্রকল্পটির সংশোধনী অনুমোদন দিয়েছে।
পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়, ২০০৭ সালে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার উত্তরবঙ্গের মঙ্গা মোকাবেলায় প্রায় ২৫ কোটি টাকার এ প্রকল্প অনুমোদন দেয়। তখন রংপুর, কুড়িগ্রাম ও গাইবান্ধার ২৪ উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। এর মাধ্যমে ওই এলাকায় সৃষ্ট মঙ্গা বা মৌসুমি অভাব সফলভাবে মোকাবেলা করা হয়। প্রকল্পটির মাধ্যমে ২০০৭-০৮ সালে ওই এলাকায় ১৪ কোটি ২০ লাখ টাকার কর্মসংস্থানবান্ধব কর্মকাণ্ড পরিচালনা করা হয়। ২০০৮-০৯ অর্থবছরে ব্যয় করা হয় ৮ কোটি ২৯ লাখ টাকা। ২০০৯-১০ অর্থবছরে শুরু করা হয় ৭ কোটি ৯২ লাখ টাকা। এরপর প্রকল্পটি ব্যয় বৃদ্ধি না করে এক বছরের মেয়াদ বৃদ্ধি করা হয়। শেষ পর্যন্ত মাঠ পর্যায়ের পরিদর্শন প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী প্রকল্পটির সফলতা ধরে রাখতে দুই বছর মেয়াদ ও প্রায় ২২ কোটি টাকা ব্যয় বৃদ্ধি করে সংশোধনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সূত্র জানায়, সংশোধনী অনুযায়ী প্রথমবারের তিন জেলা রংপুর, কুড়িগ্রাম ও গাইবান্ধার ২৪ উপজেলার সঙ্গে নতুন করে নীলফামারী এবং লালমনিরহাটের ১১ উপজেলা অন্তর্ভুক্ত করা হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে গৃহীত এ প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)। সংশ্লিষ্টরা জানান, উত্তরবঙ্গের দরিদ্র মানুষকে আয়বর্ধক কর্মকাণ্ডের ওপর প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করার উদ্দেশ্যে প্রকল্পটি গ্রহণ করা হয়। প্রকল্পটি শুরু করার পর ওই এলাকার দরিদ্র মানুষকে প্রশিক্ষণের পাশাপাশি নতুন কর্মসংস্থান সৃষ্টিতে দারুণ সফলতা দেখিয়েছে। বাস্তবায়ন শুরু করার পর থেকে উত্তরবঙ্গের মঙ্গা উল্লেখযোগ্যভাবে কমে এসেছে।

পরে প্রকল্পের গুরুত্ব বিচার করে উদ্যোগী মন্ত্রণালয় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের স্টিয়ারিং কমিটির সভায় প্রকল্পটি মাঠ পর্যায়ে সরেজমিন মূল্যায়নের সিদ্ধান্ত নেওয়া হয়। সরেজমিন পরিদর্শন শেষে প্রকল্পটি আরও সম্প্রসারণ করে বাস্তবায়নের সুপারিশ করা হয়। সেই সুপারিশ অনুযায়ী প্রকল্পটির ব্যয় ও মেয়াদ বৃদ্ধি করা হয়।

No comments

Powered by Blogger.