'সীমা' লঙ্ঘন করায় ইরানি অভিনেত্রীকে বেত্রাঘাত-কারাদণ্ড

রানে চলচ্চিত্রের এক অভিনেত্রীকে ৯০টি বেত্রাঘাত ও এক বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন দেশটির একটি আদালত। তাঁর নাম মার্জিয়া ভাফামেহের। অভিনয় সংক্রান্ত সরকারি নির্দেশনা ভঙ্গের দায়ে গত শনিবার তাঁকে এ শাস্তি দেওয়া হয়েছে।ইরানে সরকারবিরোধীদের ওয়েবসাইট কালামেহ ডট কমের ভাষ্যমতে, ইরানে অভিনয় শিল্পীদের ব্যাপারে সরকারের একটি নির্দেশনা রয়েছে। তারা কী করতে পারবেন আর কী পারবে না, সে ব্যাপারে নির্দেশনায় একটি সীমারেখা আরোপ করা হয়েছে। 'মাই তেহরান ফর সেল' নামক চলচ্চিত্রে অভিনয়ের সময় এ সীমারেখা অতিক্রমের দায়ে মার্জিয়াকে গত জুলাইয়ে গ্রেপ্তার করা হয়।


ওয়েবসাইটটি রবিবার জানায়, 'গতকাল (শনিবার) মার্জিয়ার বিরুদ্ধে রায় ঘোষণা করেন আদালত। তবে তাঁর আইনজীবী রায়ের বিরুদ্ধে আবেদন করেছেন।'
'মাই তেহরান ফর সেল' নামের চলচ্চিত্রে অভিনয়ের জন্য রক্ষণশীলদের কঠোর সমালোচনার মুখে পড়েন মার্জিয়া। অস্ট্রেলিয়ার সঙ্গে যৌথ প্রযোজনায় নির্মিত এ চলচ্চিত্রে মার্জিয়া একজন তরুণ অভিনেত্রীর ভূমিকায় অভিনয় করেছেন। চিত্রনাট্যে তাঁর নাটক নিষিদ্ধ করে কর্তৃপক্ষ। নিজের শিল্পীসত্তাকে বাঁচিয়ে রাখতে একপর্যায়ে তিনি গোপন আশ্রয়ে যেতে বাধ্য হন। রক্ষণশীলদের তোপের মুখে আটকের পর ওই মাসের শেষের দিকে জামিনে মুক্তি পান মার্জিয়া। সূত্র : টেলিগ্রাফ, মেইল।

No comments

Powered by Blogger.