আমদানি কনটেইনার দিয়েই চালু হলো বন্দরের অটোমেশন

ট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি) ও চিটাগাং কনটেইনার টার্মিনাল (সিসিটি) দিয়ে শুরু হয়েছে কনটেইনার টার্মিনাল ম্যানেজমেন্ট সিস্টেম (সিটিএমএস)। গতকাল দুপুর দেড়টা থেকে শুধু আমদানি কনটেইনার হ্যান্ডলিং ও ব্যবস্থাপনা দিয়ে স্বয়ংক্রিয় এই পদ্ধতি চালু হয়। তবে রপ্তানি কনটেইনার ব্যবস্থাপনা চলছে আগের নিয়মে ম্যানুয়াল পদ্ধতিতে।তৈরি পোশাক শিল্পের রপ্তানিকারকদের আবেদনের পরিপ্রেক্ষিতে তৃতীয়বার পেছানোর পর অবশেষে তাদের বাদ দিয়েই চালু হয়েছে বন্দরের এই অটোমেশন। 'কাট অফ টাইম'-সংক্রান্ত জটিলতার কারণে বিজিএমইএ বারবার সময় পেছানোর আবেদন করে।


সিটিএমএস পদ্ধতির প্রকল্প পরিচালক প্রকৌশলী খায়রুল মোস্তফা কালের কণ্ঠকে বলেন, 'দুটি জাহাজ দিয়ে প্রাথমিকভাবে এই পদ্ধতি শুরু হলেও এসব জেটিতে ভেড়া সব কনটেইনার জাহাজই এই পদ্ধতির আওতায় আসবে।'
জানা গেছে, সোমবার দুপুর সাড়ে ১২টায় ৯৬০ একক কনটেইনার নিয়ে 'নরদার্ন হারমোনি' জাহাজটি বহির্নোঙর থেকে জেটিতে চালিয়ে আনেন বন্দরের পাইলট বদিউজ্জামান। ৮৩৫ একক কনটেইনার নিয়ে 'কুরিয়ার' জাহাজটি জেটিতে চালিয়ে আনেন আরেক পাইলট নুর আহমদ চৌধুরী। এরপর বেলা দেড়টা থেকে অনানুষ্ঠানিকভাবে এই কার্যক্রম শুরু হয়।
জানা গেছে, এই দুটি জাহাজে তোলার জন্য ইতিমধ্যে ৪০০ বঙ্ করে ৮০০ বঙ্ কনটেইনার রপ্তানির জন্য বুকিং দেওয়া হয়েছে।
রপ্তানি কনটেইনার সমস্যা ছাড়াও আমদানি কনটেইনারের বিলিং নিয়ে এখনো উভয় পদ্ধতিতে চলবে বন্দর কর্তৃপক্ষ।

No comments

Powered by Blogger.