পুঁজিবাজারে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়ার তাগিদ

নিজ নিজ অবস্থান থেকে সঠিকভাবে কাজ করলে শেয়ারবাজারে স্থিতিশীলতা ফিরে আসবে বলে মত প্রকাশ করছেন বাজারের সঙ্গে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। ধারাবাহিক মন্দা কাটিয়ে পুঁজিবাজারকে স্থিতিশীল করতে সরকারের বিভিন্ন সংস্থাকে সমন্বিত পরিকল্পনা নিয়ে কাজ করার পরামর্শ দিয়েছেন তাঁরা। গতকাল সোমবার সিকিউরিটিজ ও এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) এক বৈঠকে এ অভিমত ব্যক্ত করেন বাজার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। এসইসির চেয়ারম্যানের সঙ্গে অনুষ্ঠিত এ বৈঠ


কে দুই স্টক এঙ্চেঞ্জ, মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা অংশ নেন।
বৈঠক শেষে এসইসি চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন সাংবাদিকদের বলেন, পুঁজিবাজারের বিদ্যমান পরিস্থিতি থেকে উত্তরণের জন্য ইতিমধ্যে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। আর কী কী পদক্ষেপ নেওয়া যায়_সে বিষয়ে বাজার সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা হয়েছে। পরে আনুষ্ঠানিক ব্রিফিংয়ে এসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেন, শেয়ারবাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে সব পক্ষ থেকেই চেষ্টা করা হচ্ছে। এর আগে কমিশন বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে পৃথকভাবে বৈঠক করেছে। ওই বৈঠকগুলোর আলোচনার পরিপ্রেক্ষিতে বেশ কিছু পদক্ষেপও নেওয়া হয়েছে। এ ছাড়া অন্য সিদ্ধান্তগুলো বাস্তবায়নের কাজ চলছে।
চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জের (সিএসই) সভাপতি ফখর উদ্দীন আলী আহমেদ বলেন, বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে করণীয় সম্পর্কে বৈঠকে বিভিন্ন পরামর্শ এসেছে। এর ভিত্তিতে কমিশনের পক্ষ থেকে কিছু নতুন পদক্ষেপ নেওয়া হবে।

No comments

Powered by Blogger.