সীমান্তে নির্মাণকাজ ও বৈদ্যুতিক তার সংযোজন বন্ধে সম্মত নাসাকা বাহিনী

র্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী নাসাকার মধ্যে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সীমান্তবর্তী এলাকা বাংলাদেশের ঘুমধুম সরকারি প্রাইমারি স্কুলে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিজিবির অনুরোধের পরিপ্রেক্ষিতে শেষ পর্যন্ত বাংলাদেশের নাইক্ষ্যংছড়ি সীমান্তবর্তী ঘুনধুম ইউনিয়নের তুমবুরু খালের পাড়ে মিয়ানমারের নাসাকা বাহিনী বাঁধ, রাস্তা নির্মাণ বন্ধ ও বিশেষ নিরাপত্তা ব্যবস্থার নামে কাঁটাতারের বেড়ায় বৈদুতিক তার সংযোজন বন্ধ রাখতে সম্মত হয়েছে।


দুই দেশের নো ম্যান্স ল্যান্ডের এ খালে মিয়ানমারের বাঁধ নির্মাণকে কেন্দ্র করে প্রায়ই উত্তেজনার কারণে কাজ বন্ধে নাসাকার সম্মতিতে সন্তোষ প্রকাশ করেছে বিজিবি। বৈঠক শেষে উভয় দলের নেতা সাংবাদিকদের যৌথ ব্রিফিংকালে এ তথ্য জানান। তাঁরা জানান, তুমবুরু খালের ভাঙনের কারণে ভৌগোলিক পরিবর্তন হওয়ায় আবার সীমানা জরিপ করে আন্তর্জাতিক পিলার পুনঃস্থাপনে উভয় পক্ষ সম্মতি দিয়েছে।
সকাল ১১টা থেকে শুরু হয়ে এক ঘণ্টা স্থায়ী এ বৈঠকে উভয় দেশের বন্দি বিনিময়, সীমান্তপথে চোরাচালান, মাদকপাচার বন্ধ এবং সীমান্তের সার্বিক নিরাপত্তা বিষয় নিয়ে আলোচনা হয়।
বিজিবি সূত্র জানায়, বৈঠকে বাঁধ ও রাস্তা নির্মাণ বন্ধ রাখার সম্মতির পাশাপাশি সীমান্তরেখার ১৫০ গজের মধ্যে যেসব কাঁটাতারের বেড়া নির্মাণ করা হয়েছে, তা দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর কম্পানি কমান্ডার পর্যায়ে সরেজমিনে পরিদর্শন করে আন্তর্জাতিক আইন অনুযায়ী নির্মাণের ব্যাপারে পদক্ষেপ নিতেও দুই দেশের প্রতিনিধিরা মতৈক্যে পেঁৗছেছেন। বৈঠকে বলা হয়, ইতিমধ্যে দুই দেশের যৌথ জরিপদলের মাঠপর্যায়ে জরিপে দেখা গেছে, তুমবুরু খালের গতিপথ পরিবর্তন হয়ে গেছে। তাই এ ব্যাপারে সতর্কতার সঙ্গে উভয় দেশের জরিপদল সিদ্ধান্ত নেবে।
পতাকা বৈঠকে সীমান্ত এলাকায় চোরাচালান প্রতিরোধ এবং মাদকপাচার রোধে উভয় দেশের সীমান্তরক্ষীরা আরো জোরদার ভূমিকা রাখার ব্যাপারে মতৈক্যে পেঁৗছেছেন। এ ছাড়া বাংলাদেশের কারাগারে আটক মিয়ানমারের ১৯ নাগরিককে ফেরত নেওয়ার ব্যাপারেও নাসাকা সম্মতি প্রকাশ করেছে। বৈঠকে মিয়ানমারের আট সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন নাসাকা ৩ নং সেক্টরের সেক্টর কমান্ডার মেজর থেন থে অং এবং ১৭ বর্ডার গার্ড ব্যাটালিয়নের ১২ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ব্যাটালিয়ন কমান্ডার লে. কর্নেল মো. খালেকুজ্জামান।

No comments

Powered by Blogger.