'অধিকারবঞ্চিত শিশুদের উন্নয়নে বিত্তবানদের এগিয়ে আসার আহবান'

হিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ড. শিরিন শারমিন চৌধুরী বলেছেন, অধিকারবঞ্চিত ও দরিদ্র শিশুদের উন্নয়নে সরকার ও বেসরকারি সংস্থার পাশাপাশি সমাজের বিত্তবানদেরও সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। না হলে দেশের বিপুলসংখ্যক দরিদ্র শিশু সুবিধাবঞ্চিত থেকে যাবে।গতকাল সোমবার দুপুরে শিশু অধিকার সপ্তাহ-২০১১ উপলক্ষে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং প্ল্যান বাংলাদেশের যৌথ উদ্যোগে শিশু একাডেমীতে আয়োজিত শিশুদের সমাবেশ ও আনন্দ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।


প্রতিমন্ত্রী বলেন, শিশুনীতি-২০১০-তে ১৮ বছরের নিচে সবাইকে শিশু বলে উল্লেখ করা হয়েছে। সরকার সার্বিকভাবে দারিদ্র্য বিমোচন এবং নারী ও শিশু দারিদ্র্য বিমোচন_এ দুটি কর্মসূচির মাধ্যমে শিশু দারিদ্র্য হ্রাসের চেষ্টা করছে।
সমাজের সবাই আন্তরিকভাবে শিশুর অধিকারের ব্যাপারে সচেতন না হলে এসব শিশুর বঞ্চনা ঘুচবে না বলেও মন্তব্য করেন তিনি প্রতিমন্ত্রী।
শিশু একাডেমীর পরিচালক ফাল্গুনী হামিদের সভাপতিত্বে আরো বক্তব্য দেন ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি ক্যারল ডি রয়, মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সালমা আলী, নারী মৈত্রীর নির্বাহী পরিচালক শাহিন আক্তার ডলি এবং প্ল্যান বাংলাদেশের ভারপ্রাপ্ত বাংলাদেশ প্রতিনিধি আনোয়ার হোসেন শিকদার। অনুষ্ঠানে প্ল্যান বাংলাদেশ প্রকাশিত 'যেহেতু আমি একজন মেয়ে' শীর্ষক বিশ্বের নারী শিশুদের ওপর তৈরি প্রতিবেদনের মোড়ক উন্মোচন করেন।
উল্লেখ্য, শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে গত ৩ অক্টোবর থেকে শিশু একাডেমীতে শিশুদের মেলা এবং সমাবেশ চলছে। আজ মঙ্গলবার এ সমাবেশ শেষ হবে।

No comments

Powered by Blogger.