অ্যাসাঞ্জ ও জেমাইমার নেতৃত্বে লন্ডনে যুদ্ধবিরোধী সমাবেশ

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ ও ব্রিটিশ সমাজকর্মী জেমাইমা খানের নেতৃত্বে লন্ডনে আফগান যুদ্ধের বিরুদ্ধে একটি প্রতিবাদ সমাবেশ হয়েছে। নগরের কেন্দ্রস্থলে ঐতিহাসিক ট্রাফালগার স্কয়ারে গত শনিবার এ সমাবেশ হয়।
তালেবানবিরোধী যুদ্ধে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের যোগদানের ১০ বছর পূর্তি উপলক্ষে এ সমাবেশের আয়োজন করে যুদ্ধবিরোধী সংগঠন স্টপ দ্য ওয়ার। সংগঠনটির দাবি, সমাবেশে পাঁচহাজার লোক উপস্থিত ছিল।
পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও বর্তমান রাজনীতিক ইমরান খানের সাবেক স্ত্রী জেমাইমা খান জনতাকে উদ্দেশ করে বলেন, ‘একটা সময় মনে প্রশ্ন জাগে, কোনটি বেশি বিপজ্জনক, সন্ত্রাসবাদ নাকি প্রতি-সন্ত্রাসবাদ? নারীর বসবাসের জন্য আফগানিস্তান এখনো বিশ্বের নিকৃষ্টতম জায়গা। তাই, যেকোনো মানদণ্ডের বিবেচনায়, আমাদের আফগান অভিযানের উদ্দেশ্য ব্যর্থ হয়েছে।’
বর্তমানে কঠোর শর্ত সাপেক্ষে জামিনে থাকা জুলিয়ান অ্যাসাঞ্জ তাঁর বক্তব্যে সাংবাদিক ও সেনাসদস্যদের যুদ্ধাপরাধীদের সঙ্গে তুলনা করেন। তিনি বলেন, ‘যখন আমরা বুঝতে পারি যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও বিশ্বের অন্যান্য দেশের জনগণকে গালগল্প শুনিয়ে কেবল মিথ্যার ওপর ভিত্তি করে একটি যুদ্ধ সংগঠিত হয়, তখন কাদের যুদ্ধাপরাধী বলা যায়? কেবল নেতারা বা সেনাসদস্যরাই নন, বরং সাংবাদিকেরাই যুদ্ধাপরাধী।’
জুলিয়ান অ্যাসাঞ্জ প্রতিষ্ঠিত গোপনীয়তা-বিরোধী ওয়েবসাইট উইকিলিকস লাখ লাখ মার্কিন কূটনীতিক তারবার্তা ফাঁস করেছে। গত জুনে সাংবাদিকতার জন্য মার্থা গেলহর্ন পুরস্কার পেয়েছেন অ্যাসাঞ্জ।
যুক্তরাষ্ট্রের পর আফগানিস্তানে সবচেয়ে বেশি সেনা পাঠিয়েছে যুক্তরাজ্য। বর্তমানে আফগানিস্তানে নয়হাজার ৫০০ জন ব্রিটিশ সেনা যুদ্ধরত। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পর অক্টোবরে আফগানিস্তানে সামরিক অভিযান শুরু হয়। এর পর থেকে আফগানিস্তানে এ পর্যন্ত ৩৮২ জন ব্রিটিশ সেনা নিহত হয়েছেন। ২০১৪ সালে আফগানিস্তান থেকে পশ্চিমা সব সেনা পুরোপুরি প্রত্যাহার করা হবে।

No comments

Powered by Blogger.