যুক্তরাষ্ট্রের প্রস্তাব ইরানের প্রত্যাখ্যান

রানের নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়ারি যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক হটলাইন যোগাযোগ প্রতিষ্ঠার মার্কিন প্রস্তাব নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক হটলাইন প্রতিষ্ঠার কোনো আগ্রহ বা ইচ্ছা ইরানের নেই। ইরানের নৌবাহিনীর প্রধান গতকাল দেশটির আরবি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আলআলমকে দেয়া এক সাক্ষাত্কারে ওই মন্তব্য করেছেন। রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়ারি বলেছেন, পারস্য উপসাগরীয় অঞ্চলের দেশগুলো নিজেরাই নিজেদের নিরাপত্তা প্রতিষ্ঠায় সক্ষম, তাই এ ধরনের যোগাযোগ প্রতিষ্ঠার কোনো দরকার আমাদের নেই।


গত মাসে পশ্চিমা কোনো কোনো গণমাধ্যম এ খবর দিয়েছিল যে, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন এবং পররাষ্ট্র মন্ত্রণালয় তেলসমৃদ্ধ পারস্য উপসাগরীয় অঞ্চলে সম্ভাব্য সামরিক সংঘাত এড়ানোর জন্য ইরানের সঙ্গে সামরিক হটলাইন যোগাযোগ প্রতিষ্ঠা করতে চাইছে। গত ৫ অক্টোবর ইরানের প্রেসিডেন্ট আহমাদিনেজাদ সংঘর্ষ এড়ানোর যে কোনো ব্যবস্থাকে স্বাগত জানানোর পাশাপাশি সম্ভাব্য সংঘাত এড়ানোর জন্য পারস্য উপসাগরীয় অঞ্চল থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার দাবি জানিয়েছিলেন।
ইরানের নৌবাহিনীর প্রধান বলেছেন, সাগরে এবং স্থলে সব ধরনের গতিবিধির ওপর ইরানের পূর্ণ নজরদারি রয়েছে।
‘কেউ এ অঞ্চলে অনুপ্রবেশ করবে অথচ আমরা টের পাব না বা অনুপ্রবেশকারীরা আমাদের মাধ্যমে শনাক্ত বা চিহ্নিত হবে না তা অসম্ভব’ বলে তিনি মন্তব্য করেছেন। রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়ারি পারস্য উপসাগর থেকে ওমান সাগর পর্যন্ত অঞ্চলে ইরানের পূর্ণ নিয়ন্ত্রণ থাকার দাবি করে আরও বলেছেন, ইরানের নৌবাহিনী কোনো দেশের বিমানবাহী রণতরী বা সাবমেরিনকে পারস্য উপসাগর থেকে ওমান সাগর পর্যন্ত অঞ্চলে ঘেঁষার অনুমতি দেবে না।

No comments

Powered by Blogger.