থাই রাজতন্ত্রের সমালোচনা মার্কিন নাগরিক কাঠগড়ায়

থাইল্যান্ডের রাজতন্ত্রের সমালোচনার অভিযোগে যুক্তরাষ্ট্রের এক নাগরিককে কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে। গতকাল সোমবার ব্যাংককের ফৌজদারি আদালতে ওই নাগরিকের বিরুদ্ধে দায়ের করা মামলার শুনানি হয়েছে। লারপং উইচাইখামাত ওরফে জো উইচাই কমার্ট গর্ডন নামের ওই মার্কিনি অভিযোগ স্বীকার করেছেন। একই সঙ্গে তাঁকে মুক্ত করতে যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। দোষী সাব্যস্ত হলে গর্ডনের সর্বোচ্চ ১৫ বছর কারাদণ্ড হতে পারে। আগামী ৯ নভেম্বর মামলার রায় হবে।


রাজনৈতিক মতাদর্শের ক্ষেত্রে থাইল্যান্ড বহুধাবিভক্ত হলেও রাজতন্ত্রের বিষয়ে দেশটির জনগণের রয়েছে অসীম শ্রদ্ধা। রাজা ভূমিবল আদুলিয়াদেজ জনগণের কাছে ঈশ্বরতুল্য। রাজতন্ত্রকে অবমাননার বিষয়টি সেখানে রাজদ্রোহ হিসেবে বিবেচিত।
থাইল্যান্ডে জন্ম নেওয়া মার্কিন নাগরিক গর্ডন (৫৫) পেশায় গাড়ি বিক্রেতা। গত দুই দশক ধরে যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে বসবাস করছেন তিনি। গত মে মাসে তিনি ছুটি কাটাতে থাইল্যান্ড যান। এ সময় রাজতন্ত্রের সমালোচনা করার অভিযোগে তাঁকে গ্রেপ্তার করে থাই পুলিশ। এর আগে গর্ডন তাঁর নিজের ব্লগে থাই রাজতন্ত্রের সমালোচনামূলক একটি বইয়ের অনুবাদ প্রকাশ করেন। বইটি থাইল্যান্ডে নিষিদ্ধ। বইটি ছাড়াও আরো কয়েকটি রচনাও তিনি ব্লগে তুলে ধরেন।
গতকাল শুনানিতে গর্ডন তাঁর বিরুদ্ধে তোলা অভিযোগ স্বীকার করেছেন। একই সঙ্গে তাঁকে মুক্ত করতে যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আহ্বান জানান। মত প্রকাশের স্বাধীনতা রয়েছে_এ যুক্তির ভিত্তিতেই যুক্তরাষ্ট্র তাঁকে মুক্ত করে নেবে, এমন আশা প্রকাশ করেন তিনি। বলেন, 'আমি এই মামলাটি লড়তে চাই না। আমি সব ধরনের অভিযোগ স্বীকার করছি। এ ধরনের মামলায় জয়ের কোনো সম্ভাবনা থাকে না।' গর্ডনের আইনজীবী আরনন নামপা জানান, তাঁর মক্কেলের সম্ভাব্য সবচেয়ে কম তিন বছরের কারাদণ্ড হতে পারে। তবে দোষ স্বীকার করায় এ সাজা অর্ধেকে নামতে পারে বলে মনে করেন আরনন।
পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় এলাকাবিষয়ক যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী কার্ট ক্যাম্পবেল থাইল্যান্ড সফরে গিয়ে বলেন, 'আমরা এ মামলা নিয়ে থাই কর্তৃপক্ষের সঙ্গে সরাসরি আলোচনা করব।' সূত্র : এএফপি, গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.