এনবিআর চেয়ারম্যানের চাকরির মেয়াদ এক বছর বাড়ল

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ড. নাসিরউদ্দিন আহমেদের চাকরির মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে সরকার। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে তার মেয়াদ বাড়ানোর কথা জানানো হয়েছে। এ নিয়ে তার চুক্তিভিত্তিক চাকরির মেয়াদ পরপর দু'বছর বাড়ানো হলো।ড. নাসির বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের ৮১ ব্যাচের কর্মকর্তা। আগামী ২৯ অক্টোবর তার অবসরে যাওয়ার কথা ছিল। সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মজিদকে ওএসডি করার পর ২০০৯ সালে ড. নাসির এনবিআরে যোগদান করেন।


স্বাভাবিক নিয়মে চাকরি শেষ হওয়ার পর তাকে এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার আগেই গতকাল তা আরও এক বছর বাড়িয়েছে বর্তমান সরকার।
অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব পদাধিকার বলে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান। ১৯৭৯ সালের পর থেকে বিদ্যমান আইনে এনবিআর চেয়ারম্যান নিয়োগ হয়ে আসছে। এর আগে রাজস্ব বোর্ডের সিনিয়র সদস্যদের মধ্য থেকে একজনকে ওই পদে নিয়োগ দেওয়ার বিধান ছিল। ১৯৭২ সালের রাষ্ট্রপ্রতির অধ্যাদেশবলে জাতীয় রাজস্ব বোর্ড গঠিত হয়। '৭২ সালের অধ্যাদেশে রাজস্ব বোর্ডের সিনিয়র সদস্য থেকে যে কোনো একজনকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়ার বিধান ছিল। পরে এক নির্বাহী আদেশের মাধ্যমে অর্থ মন্ত্রণালয়ের অধীন অভ্যন্তরীণ সম্পদ বিভাগ বা আইআরডি সৃষ্টি করা হয় এবং বলা হয় যিনি আইআরডির সচিব পদে নিয়োগ পাবেন পদাধিকারবলে তিনিই হবেন এনবিআরের চেয়ারম্যান।

No comments

Powered by Blogger.