ছড়িয়ে পড়ছে এনকেফেলাইটিস : উত্তর প্রদেশে মারা গেছে ৩৭৬ জন

জাপানি এনকেফেলাইটিস নামের একটি ভয়াবহ রোগ ভারতের রাজধানী নয়াদিল্লি ও পার্শ্ববর্তী চণ্ডিগড় রাজ্যে ছড়িয়ে পড়েছে। এ রোগে এরইমধ্যে উত্তর প্রদেশে ৩শ’ ৭৬ ব্যক্তি মারা গেছে। নিহতদের মধ্যে তিনশ’র বেশি শিশু বলে জানিয়েছে ভারতের বেসরকারি টেলিভিশন নেটওয়ার্ক এনডিটিভি। মশাবাহিত এ রোগের প্রধান উপসর্গগুলো হচ্ছে-প্রচণ্ড মাথা ব্যথা, জ্বর, অজ্ঞান হয়ে পড়া, প্রলাপ বকা, দেহের কোনো কোনো অংশের অবশ হয়ে পড়া, পেশি দুর্বল হওয়া, শ্রবণ শক্তি কমে আসা প্রভৃতি।


এছাড়া শিশুদের ক্ষেত্রে বমি, শরীরে এক ধরনের ফোস্কা পড়া এবং দেহ অসাড় হয়ে যাওয়ার মতো লক্ষণ দেখা দিতে পারে। এ রোগে চলতি বছর ভারতে এ পর্যন্ত ৪ হাজার ৪৮০-এর বেশি ব্যক্তি আক্রান্ত হয়েছে এবং এ সংখ্যা গত বছরের চেয়ে দ্বিগুণ।
রোগের প্রকোপ বাড়লেও ভারতের কেন্দ্রীয় সরকার তা প্রতিরোধের জন্য কোনো পদক্ষেপ নেয়নি কিংবা সময়মতো রাজ্যের চাহিদা অনুযায়ী টিকা পাঠায়নি বলে অভিযোগ উঠেছে।
গত জানুয়ারিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী উত্তর প্রদেশকে ৬৬ লাখ টিকা পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন কিন্তু আজও তা পাঠানো হয়নি। অসম রাজ্যেও চলতি বছর এ রোগের প্রকোপে ২ হাজার ৯০ ব্যক্তি আক্রান্ত হয়েছে এবং তাদের মধ্যে ১১৪ জন মারা গেছে। এর মধ্যে শুধু শিবাসাগর জেলায় মারা গেছে ৪২ জন।

   

No comments

Powered by Blogger.