লোকসানের দায় অন্যের ওপর চাপানো যাবে না : ড. মসিউর

মুখে মুখে লাভের কথা শুনে অনেকেই না-বুঝে শেয়ারবাজারে বিনিয়োগ করে লোকসানের মুখে পড়েন। আর সরকারের ওপর দোষ চাপিয়ে নানা রকম কার্যক্রম চালান। পুঁজিবাজারে লোকসান করে অন্যের ওপর দোষ চাপানো যাবে না।গতকাল সোমবার বাংলাদেশ ফান্ডের ইউনিট বিক্রি উদ্বোধনকালে এসব কথা বলেছেন প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। তিনি বলেন, বিনিয়োগকারীরা হঠাৎ মুনাফার দিকে না দৌড়ালে পুঁজিবাজার দেশের সামগ্রিক অর্থনীতির জন্য সুফল বয়ে আনবে।


লোকসান মেনে নেওয়ার ক্ষমতা যাঁর নেই, পুঁজিবাজারে তাঁর বিনিয়োগ করার প্রয়োজন নেই উল্লেখ করে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, শেয়ারবাজারে জেনে, বুঝে বিনিয়োগ করতে হবে।
রাজধানীর রেডিসন হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান ড. এস এম মাহফুজুর রহমানের সভাপতিত্বে আরো বক্তব্য দেন, সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়েকুজ্জামান। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকার কথা থাকলেও তিনি আসেননি।
ড. মসিউর রহমান বলেন, নানা সংবেদনশীল তথ্য আগেই প্রচার করে অনেকে পুঁজিবাজারে লাভবান হয়। এই তথ্য পাচার করা দণ্ডনীয় অপরাধ। নিয়ন্ত্রণ সংস্থা ও বিনিয়োগকারীদের দক্ষতা বাড়াতে হবে। অনুষ্ঠানে এসইসি চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন বলেন, পুঁজিবাজারের বিদ্যমান জটিল সন্ধিক্ষণে বাংলাদেশ ফান্ড বাজার স্থিতিশীল করার লক্ষ্যে ঐতিহাসিক ভূমিকা পালন করবে। অনুষ্ঠানে ঢাকা ব্যাংক ও এবি ব্যাংক লিমিটেডের কাছে আনুষ্ঠানিকভাবে ২০ কোটি করে ৪০ কোটি টাকার ইউনিট বিক্রি করে 'বাংলাদেশ ফান্ডের' বিক্রি কার্যক্রম উদ্বোধন করা হয়। ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফজলে রশিদ এবং এবি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক বদরুল এইচ খান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই ইউনিট ক্রয় করেন।

No comments

Powered by Blogger.