সরকারের ব্যাংক ঋণ ৮ হাজার কোটি টাকা ছাড়িয়েছে

প্রায় তিন মাসে ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের নিট ঋণ ৮ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। সর্বশেষ হিসাব অনুযায়ী, চলতি অর্থবছরের ১ জুলাই থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের নিট ঋণ দাঁড়িয়েছে ৮ হাজার ১৮২ কোটি টাকা। মাত্রাতিরিক্ত ব্যাংক ঋণ নেওয়ায় কেন্দ্রীয় ব্যাংক এরই মধ্যে সরকারকে সতর্ক করেছে। চলতি অর্থবছরের পুরো সময়ে ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের ঋণ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা আছে ১৮ হাজার ৯৫৭ কোটি টাকা।


কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, গত অর্থবছরের (২০১০-১১) একই সময়ে ব্যাংকিং খাত থেকে সরকারের ঋণের পরিমাণ ছিল ১ হাজার ৩৬৪ কোটি টাকা। বছরের শুরুতে আয়কর বেশি না থাকায় সরকার ব্যাংকিং খাতের ওপর বেশি নির্ভরশীল হয়ে পড়েছে। সরকারের দৈনন্দিন ব্যয় মেটাতে বৈদেশিক উৎস বড় একটা ভূমিকা পালন করলেও চলতি অর্থবছরে এখনও পর্যন্ত ওই খাত থেকে তেমন উল্লেখযোগ্য অর্থ ছাড় হয়নি। এসব কারণেই ব্যাংক ঋণের নির্ভরতা বেড়েছে। গত অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়েও ব্যাংক ব্যবস্থা থেকে বেশি ঋণ নেয় সরকার। অর্থবছর শেষে ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের নিট ঋণ দাঁড়িয়েছিল ২০ হাজার ৩৯১ কোটি টাকা। অথচ বাজেটে ১৫ হাজার ৬৮০ কোটি টাকা ঋণ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। তবে সংশোধিত বাজেটে লক্ষ্যমাত্রা বাড়িয়ে ১৮ হাজার ৩৭৯ কোটি টাকা নির্ধারণ করা হয় । অর্থবছরের শেষে এসে খরচ বেড়ে যাওয়ায় ওই লক্ষ্যমাত্রাও শেষ পর্যন্ত ধরে রাখা যায়নি। আর এ বছরের শুরু থেকেই অতিমাত্রায় ঋণ নেওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের নেওয়া ঋণের ৪ হাজার ৮১৮ কোটি টাকা নেওয়া হয়েছে কেন্দ্রীয় ব্যাংক থেকে। কেন্দ্রীয় ব্যাংক বড় অঙ্কের ঋণের কারণে মুদ্রা সরবরাহ বাড়ানোর প্রয়োজন হয়েছে, যা মূল্যস্টম্ফীতির ওপর প্রভাব ফেলেছে বলে ধারণা করা হচ্ছে। আর বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে সরকার ঋণ নিয়েছে মোট ৩ হাজার ৩৬৫ টাকা।

No comments

Powered by Blogger.