যুক্তরাষ্ট্রজুড়ে ছড়িয়ে পড়েছে ওয়াল স্ট্রিটবিরোধী বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে সিয়াটল পর্যন্ত ছড়িয়ে পড়েছে ওয়াল স্ট্রিটবিরোধী বিক্ষোভ। সহস্রাধিক বিক্ষোভকারী গত শনিবার ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের রাজধানী ইন্ডিয়ানাপোলিস শহরের ভেটেরান প্লাজায় সমবেত হয়ে করপোরেট-লোভ ও ধনী-দরিদ্রের বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ জানায়।
বিক্ষোভকারীদের হাতে ছিল বিভিন্ন চিহ্ন ও স্লোগানসংবলিত ব্যানার। এতে ‘পিপল নট প্রফিটস’, ‘স্টপ করপোরেট গ্রিড’ প্রভৃতি স্লোগান লেখা ছিল। এক ব্যক্তির বহন করা যুক্তরাষ্ট্রের পতাকায় তারকার পরিবর্তে ছিল কতগুলো করপোরেট মনোগ্রাম।
বিক্ষোভকারীদের কয়েকজন বলেন, হতাশা থেকেই তাঁরা এই আন্দোলনে যোগ দিয়েছেন। ৫২ বছর বয়সী মার্ক গিলবার্ট বলেন, ‘আমার মনে হয়, যেন আমার সবকিছু লুট হয়ে গেছে এবং আমিই তা হতে দিচ্ছি।’ গত শনিবার ইন্ডিয়ানা ও ওহাইয়ো অঙ্গরাজ্যে কর্মসূচি পালিত হয়।
নিউইয়র্কে গত সেপ্টেম্বরে শুরু হওয়া ‘অকুপাই ওয়ালস্ট্রিট’ আন্দোলনের রেশ ছড়িয়ে পড়ছে দেশজুড়ে। আন্দোলনকারীরা ওয়াল স্ট্রিটের ‘করপোরেট রাজত্বের’ অবসানের দাবিতে গত ১৭ সেপ্টেম্বর নিউইয়র্কের ওয়াল স্ট্রিটের কাছে লোয়ার ম্যানহাটনে রাস্তার পাশে শিবির করেছেন। তাঁদের মতে, তাঁরা দেশের বাকি ৯৯ শতাংশ লোকের অধিকার রক্ষায় আন্দোলন করছেন।
ওয়াল স্ট্রিটে অবস্থানরত আন্দোলনকারীরা ওয়াশিংটন স্কয়ার পার্কে একটি শান্তিপূর্ণ সমাবেশ করেন গত শনিবারে। ম্যানহাটনের জুকোট্টি পার্কে বিক্ষোভকারীদের প্রধান কার্যালয় থেকে বিক্ষোভটি শুরু হয়। শিবির (ক্যাম্প) স্থাপন করে ২২ দিন ধরে সেখানেই অবস্থান করছেন তাঁরা। শনিবার ইন্ডিয়ানা ও ওহাইয়ো অঙ্গরাজ্যে কর্মসূচি পালিত হয়।
এদিকে ওয়াশিংটন ডিসিতে স্মিথসোনিয়ান ইনস্টিটিউটের একটি জাদুঘরে আন্দোলনকারীদের সঙ্গে শনিবার নিরাপত্তারক্ষীদের সংঘর্ষ হয়। এতে দিনের অবশিষ্ট সময়ের জন্য বন্ধ হয়ে যায় জাদুঘরটি। প্রতিষ্ঠানের মুখপাত্র জন গিবন্স বলেন, আনুমানিক ২০০ বিক্ষোভকারীর একটি দল ওই জাদুঘরে প্রবেশের চেষ্টা করে। তখন নিরাপত্তারক্ষীদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়।

No comments

Powered by Blogger.