পাথরঘাটায় জাহাজভাঙা শিল্পের সম্ভাব্য স্থান পরিদর্শন

রগুনার পাথরঘাটার বলেশ্বর নদসংলগ্ন গাববাড়িয়া এলাকায় জাহাজ ভাঙা শিল্পের জন্য সম্ভাব্য স্থান পরিদর্শন করেছেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ বি এম খোরশেদ আলমের নেতৃত্বে একটি টেনিক্যাল প্রতিনিধিদল। সম্প্র্রতি বরিশালের দপদপিয়া সেতু উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরগুনার পাথরঘাটায় জাহাজ ভাঙা শিল্পকারখানা স্থাপনের ঘোষণা দিলে গত শনিবার সকালে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে ওই এলাকা পরিদর্শন করেন। এ সময় তাঁর সঙ্গে ছিলেন বরগুনা জেলা প্রশাসক মো. মজিবুর রহমান, পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোহরাব হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান জাকির হোসেন শিকদার ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন দাদু।


পাথরঘাটায় সম্ভাব্য এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অতিরিক্ত সচিব বলেন, প্রতিবেদন মন্ত্রণালয়ে পেশ করার পরে শিল্প মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সবার সিদ্ধান্তের পরেই জাহাজ ভাঙা শিল্পকারখানা বাস্তবায়ন হবে। তবে পাথরঘাটার বলেশ্বর নদের তীরে গাববাড়িয়া এলাকায় জাহাজ ভাঙা শিল্পকারখানা স্থাপন করা যেতে পারে। টেকনিক্যাল দলে শিল্প মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব ছাড়াও বাংলাদেশ শিপিং করপোরেশনের প্রধান প্রকৌশলী মো. ফকরুল ইসলাম উপস্থিত ছিলেন।
এ ব্যাপারে পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোহরাব হোসেন জানান, সরকার দেশের অনগ্রসর এলাকায় অর্থনৈতিক অঞ্চল গঠনের উদ্দেশ্যে প্রক্রিয়া শুরু করেছে। পাথরঘাটায় জাহাজ ভাঙা শিল্প স্থাপনে এ উদ্যোগ তারই অংশ। উপকূলের পাথরঘাটায় এ রকমের একটি জাহাজ ভাঙা শিল্পকারখানা স্থাপন করলে এলাকার উন্নয়নের পাশাপাশি মানুষের মধ্যে কর্মচাঞ্চল্যের সঙ্গে আয়-রোজগারের পথ সৃষ্টি হবে। এ জন্য প্রায় সাড়ে ৫২ একর খাসজমিকে চিহ্নিত করে একটি প্রস্তাব প্রধানমন্ত্রী কার্যালয়ে পাঠানো হয়েছে বলে মো. সোহরাব হোসেন জানান।
পাথরঘাটা-বামনা এলাকার সংসদ সদস্য গোলাম সবুর বলেন, প্রধানমন্ত্রী এ বছর বরিশালের দপদপিয়া নদীর ওপর সেতু উদ্বোধনকালে অগ্রাধিকার ভিত্তিতে পাথরঘাটায় জাহাজ ভাঙা শিল্প স্থাপনের ঘোষণা দিলে সরকার এর সম্ভাব্যতা যাচাই শুরু করে। তিনি আরো বলেন, 'বর্তমান সরকার সারা দেশে সমান উন্নয়নের লক্ষ্যে কাজ করছে; এর ফলে আমাদের নির্বাচনী ওয়াদা পূরণ হবে।'

No comments

Powered by Blogger.