ঢালাইয়ের ১২ ঘণ্টা পরই সেতুতে ফাটল

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনে সম্প্রসারণের অংশ হিসেবে নির্মাণাধীন একটি সেতুর ঢালাই দেওয়ার ১২ ঘণ্টার মধ্যেই ফাটল দেখা দিয়েছে। চট্টগ্রামের সীতাকুণ্ড সদর উপজেলার মুরাদপুর ইউনিয়নের দোয়ারিপাড়া গ্রামে সড়ক ও জনপথ বিভাগ অফিস-সংলগ্ন সেতুতেই এ ফাটলের সৃষ্টি হয়েছে। গত রবিবার রাত ১০টার দিকে সেতুর ঢালাই দেওয়া হয় বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন। গতকাল সোমবার সকালের দিকে ৪৫ ফুট লম্বা এ সেতুর বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে।সেতুটির তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুরাদ একাধিক ফাটলের কথা স্বীকার করে বলেন, ফাটলের গভীরতা তিন মিলিমিটারের বেশি নয়।


প্রকল্পের উপদেষ্টা প্রকৌশলী জাহাঙ্গীর খালেদ বলেন, ফ্লোর ঢালাইয়ে অনেক সময় এ ধরনের ফাটল হয়ে থাকে। ভবনের ছাদ ঢালাইয়েও এ ধরনের ফাটল হয়ে থাকে। প্রকল্প প্রকৌশলী অরুণ আলো চাকমা বলেন, সঠিক সময়ে পানি না দেওয়ায় ফাটল দেখা দিয়েছে। তবে এক সপ্তাহের মধ্যে এ ফাটল ঠিক হয়ে যাবে বলে তিনি দাবি করেন।
গতকাল সকাল ১১টার দিকে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের চট্টগ্রাম বিভাগীয় প্রকৌশলী সাহাবউদ্দীনের কাছে জানতে চাইলে তিনি কালের কণ্ঠকে বলেন, 'বিষয়টি আমার জানা নেই। তবে এক্ষুনি সাইট ইঞ্জিনিয়ারকে ঘটনাটি পরীক্ষা করার জন্য পাঠানো হবে।'
সেতুতে ফাটল দেখা দেওয়ার খবর ছড়িয়ে পড়লে গতকাল দুপুর ১টার দিকে স্থানীয় উৎসুক লোকজন সেখানে ভিড় করে। সওজ কর্মকর্তা ও প্রকৌশলীরা এসে ফাটল পরীক্ষা-নিরীক্ষা করেন। ওই সময় স্থানীয় জনতা সেতুতে দায়সারা গোছের কাজ হয়েছে অভিযোগ করে ঘটনাটি তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার দাবি জানায়।

No comments

Powered by Blogger.