ভিয়েতনাম ও মঙ্গোলিয়া সফরে মার্কেল

শিয়ার ভিয়েতনাম ও মঙ্গোলিয়া সফরে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গোলা মার্কেল। দ্রুত বর্ধনশীল দেশ দুটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদারের প্রত্যাশা নিয়ে চার দিনের সফরে আসছেন ইউরোপের এ শীর্ষ নেতা। সফরে মার্কেলের সঙ্গী দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতারা। গতকাল সোমবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে মার্কেলের পেঁৗছার কথা।মার্কেলের এ সফরের অন্যতম গুরুত্বপূর্ণ এজেন্ডা মুক্তবাণিজ্য চুক্তি ও মূল্যবান কাঁচামাল আমদানি।


মার্কেল বলেন, 'ভিয়েতনাম এশিয়ার অন্যতম উদীয়মান দেশ। দ্রুত বর্ধনশীল অর্থনীতি দিয়ে ক্রমেই দেশটি এ অঞ্চলে চীনের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে।' বার্লিনের একজন সিনিয়র সরকারি কর্মকর্তা জানান, মার্কেল ইইউ ও ভিয়েতনামের মধ্যে মুক্তবাণিজ্য চুক্তি চূড়ান্তকরণে জোর প্রচেষ্টা চালাবেন। তিনি বলেন, চুক্তির ব্যাপারে জার্মান খুবই আগ্রহী।
ভিয়েতনাম সফর শেষে মার্কেল যাবেন মঙ্গোলিয়া। দেশ দুটির মধ্যে কূটনৈতিক সম্পর্ক তৈরি হওয়ার পর থেকে মঙ্গোলিয়ায় এ প্রথম কোনো জার্মান নেতার সফর। ধারণা করা হচ্ছে, দুই দেশের মধ্যে দুই বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষরিত হবে। মার্কেল বলেন, 'কাঁচামালের দিক থেকে মঙ্গোলিয়া একটি সমৃদ্ধ দেশ। এ খাতে বাণিজ্যিক সম্পর্ক আমরা আরো জোরদার করতে চাই।' জার্মানের ব্যবসায়ীরা জানান, মঙ্গোলিয়ার দুর্লভ খনিজ পদার্থ আমদানি চুক্তির জন্য তাঁরা অধীর আগ্রহে অপেক্ষা করে আছেন।
বিশ্বের সর্ববৃহৎ খনিজ পদার্থ উৎপাদনকারী দেশ চীন কাঁচামাল রপ্তানি কমিয়ে দিয়েছে। ফলে প্রযুক্তিগত উদ্ভাবনসহ শিল্পোৎপাদনে অত্যন্ত প্রয়োজনীয় এসব কাঁচামাল আমদানির জন্য ইউরোপীয় দেশগুলোকে এখন বিকল্প ভাবতে হচ্ছে। এ নিয়ে জার্মান এখন চীনের প্রতিদ্বন্দ্বী দেশগুলোর দিকে তাকাচ্ছে। এএফপি।

No comments

Powered by Blogger.