সোশ্যালিস্ট পার্টির প্রার্থী নির্বাচিত হলেন ফ্রাঁসোয়া হল্যান্দি

ফ্রান্সের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে সোশ্যালিস্ট পার্টি থেকে লড়বেন ফ্রাঁসোয়া হল্যান্দি। গত রোববার দলীয় প্রাইমারিতে তিনি প্রতিদ্বন্দ্বী মার্টিন আউব্রির বিরুদ্ধে জয়লাভ করেছেন। ২০১২ সালে অনুষ্ঠেয় নির্বাচনে হল্যান্দি বর্তমান প্রেসিডেন্ট নিকোলা সারকোজির বিরুদ্ধে লড়বেন বলে আশা করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের আদলে দলীয় প্রার্থী নির্বাচনের জন্য এই প্রথম ফ্রান্সে প্রাইমারি অনুষ্ঠিত হলো। প্রাইমারিতে প্রায় ২৮ লাখ ভোটার ভোট দেন। বিজয়ী ঘোষণার পর প্রাথমিক প্রতিক্রিয়ায় হল্যান্দি বলেছেন, এটা গণতন্ত্রের মহান বিজয়। যারা নিকোলা সারকোজির নীতিকে আর বহন করে চলতে পারছে না, তিনি তাদের বিজয়ী করবেন।
একটি প্রাথমিক জনমত জরিপ বলছে, প্রেসিডেন্ট নিকোলা সারকোজিকে পরাজিত করতে সক্ষম হবেন হল্যান্দি। অবশ্য আসন্ন নির্বাচনে সারকোজি প্রতিদ্বন্দ্বিতা করবেন কি না, তা এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেননি তিনি।
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাবেক প্রধান দমিনিক স্ত্রস-কান সোশ্যালিস্ট পার্টির অন্যতম ফেবারিট প্রার্থী ছিলেন। তবে যৌন কেলেঙ্কারির অভিযোগ ওঠার পর কান নিজের নাম প্রত্যাহার করে নেন। এতে প্রাইমারিতে জয়লাভের পথ সুগম হয় হল্যান্দির জন্য।

No comments

Powered by Blogger.