পুঁজিবাজার নিয়ে সরকারের মাথাব্যথা রয়েছে: সালমান

পুঁজিবাজারে তারল্য-সংকটের চেয়ে আস্থার সংকটই প্রধান। এ-সংকট দূর করতে সরকার ইতিমধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছে। এতে বোঝা যাচ্ছে, পুঁজিবাজার নিয়ে সরকারের মাথাব্যথা রয়েছে। আজ মঙ্গলবার ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের ঊর্ধ্বতন নেতাদের সঙ্গে সাক্ষাত্ শেষে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) সভাপতি সালমান এফ রহমান সাংবাদিকদের এ কথা বলেন।
সালমান বলেন, ‘ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) ও বিএপিএলসির পক্ষ থেকে বেশ কিছু উদ্যোগ নিয়েছি। কিন্তু সব ব্যবসায়ী ও স্টেক হোল্ডারদের পাশাপাশি সরকারকেও বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকট দূর করতে উদ্যোগ নিতে হবে।’
বাজারে ফোর্স সেল অব্যাহত রয়েছে। যারা মার্জিন ঋণ নিয়ে শেয়ার কিনছে তাদের কাছ থেকে এই চাপ আসছে বলে মনে করেন সালমান এফ রহমান। বাজার একটু বাড়লে এসব বিনিয়োগকারী শেয়ার বিক্রি করে বাজার থেকে বের হওয়ার চেষ্টা করছে বলেও জানান সালমান। এ ছাড়া ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য কিছু একটা করার চিন্তা-ভাবনা করা হচ্ছে বলেও জানান তিনি। তবে প্রথমে বিনিয়োগকারীদের সংখ্যা ও ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে হবে। বর্তমানে মুদ্রাবাজারে তারল্য-সংকট বিরাজ করছে বলেও জানান সালমান এফ রহমান।

No comments

Powered by Blogger.