মধুর সমস্যায় রিয়াল

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর পথে আরও এক পা এগিয়ে যাওয়ার লড়াইয়ে আজ তাঁর দলের প্রতিপক্ষ অলিম্পিক লিওঁ। কিন্তু রিয়াল মাদ্রিদ কোচ হোসে মরিনহো বড় সমস্যায় আছেন। অনেকেই হয়তো মনে করতে পারেন, লিওঁ নামটিই তাঁর সমস্যা। ফরাসি এই ক্লাবটির বিপক্ষে সর্বশেষ আটটি লড়াইয়ের ৩টিতেই হেরেছে রিয়াল, পেয়েছে একটি মাত্র জয়।
বার্নাব্যুতে আজকের লড়াইয়ের আগে এই পরিসংখ্যান একটু মনস্তাত্ত্বিক বাধা ছাড়া কিছু নয়। কারণ এমনিতে রোনালদো, কাকা, বেনজেমা, হিগুয়েইন, ডি মারিয়া, ওজিল—তারকা খেলোয়াড়েরা সবাই দারুণ ফর্মে। উল্টো দিকে লিওঁই বরং ফর্মহীনতায় ভুগছে।
তাহলে মরিনহোর সমস্যা কী? সবার ফর্মে থাকাই কোচের সমস্যা। কাকে রেখে কাকে খেলাবেন? মৌসুমের শুরু থেকেই অসাধারণ খেলছেন বেনজেমা। হিগুয়েইন আবার সর্বশেষ চার ম্যাচে করেছেন তিনটি হ্যাটট্রিক। হিগুয়েইন, না বেনজেমা—আজ কাকে রাখবেন শুরুর একাদশে? মরিনহোর সমস্যা এটাই।
স্বরূপে ফেরা কাকাও মধুর সমস্যায় ফেলেছেন মরিনহোকে। ডি মারিয়া আর ওজিল রয়েছেন তাঁদের সেরা ফর্মে। একাদশ বাছতে গিয়ে মরিনহোর যেন ভাবনার অন্ত থাকবে না আজ! গত মৌসুমে শেষ ষোলোর দুই ম্যাচের একটিতে জিতে লিওঁ-কুফা কিছুটা কাটিয়েছে রিয়াল। এবার তো মনে হয় আকাশেই উড়িয়ে দেবে!
ম্যানচেস্টার ইউনাইটেড কোচ অ্যালেক্স ফার্গুসনের সমস্যাটা অবশ্য বাস্তব। গত কয়েক ম্যাচ থেকেই কেমন যেন ফর্মহীনতায় ভুগছেন ম্যানইউ খেলোয়াড়েরা। আর আক্রমণভাগের মূল ভরসা ওয়েইন রুনি ইংল্যান্ডের হয়ে লাল কার্ড দেখে তিন ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন। মানসিক স্বস্তিতে আছেন বলে মনে হয়নি লিভারপুলের বিপক্ষে সর্বশেষ ম্যাচে বদলি হিসেবে নামা রুনিকে। এরই মধ্যে লিগেও শীর্ষস্থান হারাতে হয়েছে ফার্গুসনের দলকে। চ্যাম্পিয়নস লিগেও ‘সি’ গ্রুপে তৃতীয় স্থানে তারা। ২ ম্যাচে ৪ পয়েন্ট করে নিয়ে প্রথম ও দ্বিতীয় স্থানে বাসেল ও বেনফিকা। ২ ম্যাচে ম্যানইউর পয়েন্ট ২। তবে ম্যানইউর আজ একটাই স্বস্তি—প্রতিপক্ষ তুলনামূলক দুর্বল রোমানিয়ার ক্লাব গালাতি। ২ ম্যাচ খেলে যারা পয়েন্টশূন্য।
ম্যানচেস্টারের আরেক ক্লাব ম্যান সিটির অবশ্য খেলোয়াড়দের ফর্ম নিয়ে দুশ্চিন্তা নেই। তবে প্রথম দুই ম্যাচে একটি ড্র থেকে মাত্র ১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে তারা। আজকের প্রতিপক্ষও তাদের অতটা দুর্বল নয়, স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়াল।
ইন্টার মিলানের সমস্যাটা ম্যানইউর মতো—মৌসুমের শুরু থেকেই দলটি অনুজ্জ্বল। সিরি ‘আ’র সর্বশেষ ম্যাচে কাতানিয়ার কাছে হেরে আত্মবিশ্বাস নেমে গেছে তলানিতে। আজ লিলের বিপক্ষে ম্যাচের আগে আত্মবিশ্বাসের ঘাটতিই কাল হয়ে দাঁড়াতে পারে তাদের জন্য।
তবে মানসিকভাবে সবচেয়ে ভালো অবস্থায় আছে সম্ভবত বায়ার্ন মিউনিখ। লিগ-চ্যাম্পিয়নস লিগ—সব জায়গাতেই তারা দুর্দম্য। বায়ার্নের প্রতিপক্ষ আজ ইতালির নাপোলি। আত্মবিশ্বাসী বায়ার্ন কোচ ইয়াড হেইঙ্কসের কথা, ‘এ মুহূর্তে বায়ার্ন যেমন খেলছে, এমন খেলা আপনি রোজ দেখতে পাবেন না। পুরো দলই সেরা পারফরম্যান্স করছে।’

No comments

Powered by Blogger.