সবচেয়ে বয়স্ক ম্যারাথন দৌড়বিদ ফৌজা সিং

শতবর্ষী ব্রিটিশ নাগরিক ফৌজা সিং বিশ্বের সবচেয়ে বয়স্ক ম্যারাথন দৌড়বিদ হওয়ার খ্যাতি অর্জন করেছেন। গত রোববার কানাডার স্কশিয়া টরোন্টো ম্যারাথনে তিনি আট ঘণ্টা ২৫ মিনিট ১৬ সেকেন্ডে দৌড় শেষ করেন।
পূর্ব লন্ডনের ইলফোর্ডে ফৌজা সিংয়ের বাড়ি। ওই ম্যারাথনে দীর্ঘ ২৬ মাইল পথ দৌড়াতে হয়েছে তাঁকে। ২২ মাইল পথ পাড়ি দেওয়ার পর মনে হয়েছিল আর বুঝি তাঁর শরীরে কুলাবে না। কিন্তু অদম্য মনোবলের অধিকারী এই শতবর্ষী ঠিকই শেষ পর্যন্ত দৌড়ে যান। এ সময় তিনি পাঁচজন দৌড়বিদের সামনে ছিলেন।
১১ বছর আগে স্ত্রী ও ছেলের মৃত্যুর পর দৌড় শুরু করেন ফৌজা সিং। প্রতিদিন তিনি ১০ মাইল করে দৌড়ান। সুস্বাস্থ্যে অধিকারী ফৌজার শরীর ঠিক রাখার পেছনে আদার ঝোল ও চায়ের অবদান রয়েছে বলে তিনি জানান।
এর আগে ২০০৩ সালে টরোন্টো ম্যারাথনে অংশ নেওয়া ৯০ বছরের বেশি বয়সী দৌড়বিদদের প্রতিযোগিতায় অংশ নিয়ে পাঁচ ঘণ্টা ৪০ মিনিটে দৌড় শেষ করে ফৌজা সিং রেকর্ড গড়েন।
ফৌজা সিং বলেন, ‘সুস্বাস্থ্যের অধিকারী হয়ে দীর্ঘ জীবন কাটানোর মূলমন্ত্র হচ্ছে চাপমুক্ত থাকা। আর নিজের যা আছে, তা নিয়ে সন্তুষ্ট থাকা। একই সঙ্গে নেতিবাচক দৃষ্টিভঙ্গির অধিকারী মানুষ থেকে দূরে থাকতে হবে। থাকতে হবে হাসিখুশি। দৌড়টা চালিয়ে যেতে হবে।’

No comments

Powered by Blogger.