পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নে সহায়তা দেবে ইউএনডিপি

বাংলাদেশে শ্রমঘন শিল্পায়নের মাধ্যমে দারিদ্র্য বিমোচন এবং পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ক্ষেত্রে সহায়তা দিতে আগ্রহ ব্যক্ত করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। এ ছাড়া জাতীয় শিল্পনীতি-২০১০-এর বাস্তবায়ন, শিল্প খাতে নীতিগত প্রতিবন্ধকতা দূর, শিল্পকারখানায় জেন্ডারসহায়ক কর্মপরিবেশ সৃষ্টি, জ্বালানি-সাশ্রয়ী প্রযুক্তি হস্তান্তর ও টেকসই বেসরকারি খাতের বিকাশেও প্রয়োজনীয় সহায়তা দেবে এ সংস্থাটি ।
গতকাল রোববার শিল্প মন্ত্রণালয় এবং এর আওতাধীন প্রতিষ্ঠানগুলোর কর্মপরিবেশ উন্নয়নের লক্ষ্যে ইউএনডিপির কৌশলগত-সহায়তা কর্মসূচির ওপর আয়োজিত এক উপস্থাপনা কর্মশালায় বাংলাদেশে নিযুক্ত ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর স্টিফেন প্রিজনার এসব কথা বলেন।
শিল্প মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া প্রধান অতিথি ছিলেন। শিল্পসচিব কে এইচ মাসুদ সিদ্দিকীর সঞ্চালনায় অনুষ্ঠানে ‘ইউএনডিপি স্ট্র্যাটেজিক প্রোগ্রাম অন এনভায়রনমেন্ট, এনার্জি অ্যান্ড মিটিগেশন’ বিষয়ে এক প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনডিপির সহকারী কান্ট্রি ডিরেক্টর মো. তারিক-উল-ইসলাম। এতে বিএসইসি, বিএসটিআই, বিসিআইসি, বিএসএফআইসি, বিসিক, বিটাক, বাংলাদেশ এক্রেডিটেশন বোর্ড (বেব), শিল্প মন্ত্রণালয়ের পরিকল্পনা সেলসহ মন্ত্রণালয় ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা নিজ নিজ প্রতিষ্ঠানে ইউএনডিপির সম্ভাব্য সহায়তার ক্ষেত্র চিহ্নিত করে বক্তব্য দেন বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, শিল্পসমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের জন্য দক্ষ ও প্রশিক্ষিত মানবসম্পদ প্রয়োজন। ইউএনডিপি প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপনের মাধ্যমে বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নে সহায়তা করতে পারে। তিনি পরিবেশবান্ধব জাহাজ নির্মাণ, জাহাজ ভাঙা ও জাহাজ রিসাইক্লিং শিল্প বিকাশের লক্ষ্যে বাংলাদেশে একটি শিপবিল্ডিং ইনস্টিটিউট স্থাপনের জন্য ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টরের দৃষ্টি আকর্ষণ করেন।
তিনি আরও বলেন, শিল্পায়নের জন্য নতুন প্রজন্মের উদ্যোক্তাদের মেধা বিকাশের উপযুক্ত সুযোগ করে দিতে হবে। এ ক্ষেত্রে প্রযুক্তি ব্যবহারের প্রশিক্ষণ ও গবেষণা জোরদার করা প্রয়োজন। তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের আধুনিকায়ন এবং্র বিটাকের প্রশিক্ষণসুবিধা বৃদ্ধির ক্ষেত্রে ইউএনডিপির কারিগরি ও প্রযুক্তিগত-সহায়তা কামনা করেন।
অনুষ্ঠানে কর্মকর্তারা বলেন, বাংলাদেশে টেকসই শিল্পায়নের জন্য প্রকৃত চাহিদার ওপর ভিত্তি করে প্রকল্প প্রণয়ন করা প্রয়োজন। শিল্পনীতির সফল বাস্তবায়নের জন্য শিল্প আইন প্রণয়ন, ইন্ডাস্ট্রিয়াল ডাটাবেজ তৈরি এবং বিসিক শিল্পনগর ও রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলোতে বর্জ্য শোধনাগার (ইটিপি) স্থাপনে ইউএনডিপির সহায়তা করতে পারে। তারা বাংলাদেশে জ্বালানি-সাশ্রয়ী বৈদ্যুতিক পণ্য ব্যবহার জনপ্রিয় করার লক্ষ্যে সোলার প্যানেলসহ বিভিন্ন পণ্যের গুণগতমান পরীক্ষার সুযোগ ফ্যাসিলিটি ্রবাড়াতে বিএসটিআইর প্রাতিষ্ঠানিক সক্ষমতা জোরদারের পরামর্শ দেন।
উল্লেখ্য, এ কর্মশালার সুপারিশের ওপর ভিত্তি করে ইউএনডিপি বাংলাদেশের শিল্প খাতে ‘বেটার এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট’-এর ক্ষেত্রে সহায়তা দেওয়ার জন্য প্রয়োজনীয় প্রকল্প প্রণয়ন করবে। শিল্প মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন স্টেক হোল্ডারের সঙ্গে এ ধরনের প্রাক্-প্রকল্প আলোচনা লাগসই প্রকল্প প্রণয়নে অত্যন্ত সহায়ক হবে বলে ইউএনডিপির কর্মকর্তারা আশাবাদ ব্যক্ত করেন।

No comments

Powered by Blogger.