আলাস্কা ও মেক্সিকো উপসাগরে তেল অনুসন্ধান চালাব

যুক্তরাষ্ট্র আলাস্কা অঙ্গরাজ্য ও মেক্সিকো উপসাগরে জ্বালানি তেলের জন্য অনুসন্ধান চালাবে। আমদানি করা তেলের ওপর নির্ভরতা কমাতে এবং অভ্যন্তরীণ তেল উৎপাদন বাড়ানোর লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গত শনিবার তাঁর সাপ্তাহিক ভাষণে এ কথা জানান।
২০১০ সালে গত সাত বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের তেল উৎপাদন সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এখন সবচেয়ে কম দামে জ্বালানি তেল পাচ্ছে দেশটির জনগণ। তার পরও গত কয়েক মাসে তা বেড়ে প্রতি গ্যালন তেলের দাম চার ডলারে পৌঁছেছে।
প্রেসিডেন্ট ওবামা তাঁর ভাষণে বলেন, ‘আমাদের তেল উৎপাদন আরও বাড়াতে হবে। যদিও পরিবেশের স্বাভাবিকতা রক্ষা ও নিরাপত্তা ব্যবস্থাও বাড়াব আমরা।’ তিনি আরও বলেন, আলাস্কার ন্যাশনাল পেট্রোলিয়াম রিজার্ভ অঞ্চলেও আটলান্টিক মহাসাগরের তেল ও গ্যাসক্ষেত্রগুলোকে ইজারা দেওয়া হবে। ইজারা দেওয়া হবে মেক্সিকো উপসাগরের তেলকূপগুলোও।
প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘২০১০ সালে মেক্সিকো উপসাগরে ব্রিটিশ পেট্রোলিয়ামের (বিপি) তত্ত্বাবধানে থাকা একটি তেলক্ষেত্রে দুর্ঘটনায় কোটি কোটি ব্যারেল তেল সাগরের পানিতে মিশে যায়। তার পরও ওই অঞ্চল আমাদের ভবিষ্যৎ জ্বালানির বড় অংশের জোগান দেবে।’ যুক্তরাষ্ট্রের বিরোধী দল রিপাবলিকান পার্টি তেল ও গ্যাসের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে কয়েকটি বিল কংগ্রেসে উত্থাপনের পর প্রেসিডেন্ট ওবামা জ্বালানি তেল উৎপাদন বাড়ানোর এ ঘোষণা দেন।

No comments

Powered by Blogger.