তিনটি শিল্পাঞ্চল স্থাপনের দাবি বিজিএমইএর

মুন্সিগঞ্জের পাশাপাশি সিলেট ও ভোলায় তৈরি পোশাকের জন্য শিল্পাঞ্চল স্থাপনের দাবি জানিয়েছে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।
এ ছাড়া পোশাকশিল্পের বাড়িভাড়ার ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) প্রত্যাহার এবং কাঁচামালের ওপর উৎসে আয়কর দশমিক ৪০ শতাংশ থেকে কমিয়ে দশমিক ২৫ শতাংশে নামিয়ে আনার দাবি জানায় সমিতি।
গতকাল রোববার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী ফারুক খানের সঙ্গে দেখা করে বিজিএমইএর প্রতিনিধিদলের পক্ষ থেকে এসব দাবি জানানো হয়। সংগঠনটির সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।
বাণিজ্যমন্ত্রী তাঁদের দাবি বিবেচনা করার আশ্বাস দিয়ে বলেন, দেশের উদ্যোক্তারা অনেক ভালো মানের পোশাক তৈরি করে বিদেশে রপ্তানি করছেন। এ খাতে তাই আর কোনো বিদেশি বিনিয়োগের সুযোগ দেওয়া হবে না।
বাণিজ্যমন্ত্রী বলেন, পোশাকশিল্প এবং শ্রমিকদের কল্যাণের জন্য বর্তমান সরকার সবকিছু করবে। শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে এবং এর জন্য গঠন করা হবে তদারক সেল। তিনি আরও জানান, ব্যাংকসুদের হার কমানো নিয়ে আলোচনা হচ্ছে। আর বর্তমানের ফ্যাশন ইনস্টিটিউটকে ফ্যাশন বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা হবে।
বিজিএমইএর সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন জানান, মুন্সিগঞ্জের গজারিয়ায় ৩০০ একর জমিতে শিল্পাঞ্চলের জন্য ইতিমধ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) অনুমোদন পাওয়া গেছে। বিদ্যুৎ ও গ্যাসের পরিস্থিতি ভালো হওয়ায় ভোলা ও সিলেটেও এ ধরনের শিল্প স্থাপনের উদ্যোগ নেওয়া যেতে পারে।
বিজিএমইএর পক্ষ থেকে এ ছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনের পরিবর্তে ছয় লেন করা, শ্রমিকদের থাকার জায়গার (ডরমিটরি) জন্য সুদমুক্ত ঋণ এবং বিজিএমইএ হাসপাতালের জন্য তহবিল বরাদ্দের দাবি জানানো হয়।

No comments

Powered by Blogger.