ইমানুয়েলে পার জামাল

বাংলাদেশের ক্লাবগুলো গরমে খেলতে চায় না। কিন্তু সরকারের বিদ্যুৎ-সাশ্রয়ী নীতির কারণে সেই গরমেই খেলতে হচ্ছে। যদিও রোদের তীব্রতা একটু বেশি হলেই হাঁসফাঁস অবস্থা। কাল যেমন বঙ্গবন্ধু স্টেডিয়ামে শেখ জামাল-আরামবাগ ম্যাচটার ‘প্রাণ’ কেড়ে নিল গরম।
আরামবাগ প্রথমার্ধেই যা একটু দৌড়াদৌড়ি করল, দ্বিতীয়ার্ধে তাদের শরীর আর চলছিল না। শেখ জামাল একটু রয়ে-সয়ে খেলায় তুলনামূলক দমটা বেশি রাখতে পারল। ফলও তাই শেখ জামালের অনুকূলে (২-০)।
তবে আরামবাগ পয়েন্ট কাড়ার জন্যও সেভাবে খেলেনি। দ্বিতীয়ার্ধে খেলা দেখে মনেই হয়নি অন্তত একটা পয়েন্ট তারা নিতে চায়।
লিগ লড়াইয়ে টিকে থাকার পাশাপাশি আরামবাগের কাছে লিগের প্রথম পর্বে হারের শোধ নেওয়ার ব্যাপার ছিল শেখ জামালের। সেই কাজটা কাল করে দিয়েছেন ক্যামেরুনিয়ান স্ট্রাইকার ইমানুয়েল আউক। দুটি গোলই তাঁর এবং দুটিই ক্রস থেকে প্লেসিং। ৪১ মিনিটে প্রথমটি ওয়ালী ফয়সালের ক্রসে, ৭৭ মিনিটে নাসিরের ক্রসে দ্বিতীয়টি।
দুই ম্যাচ পর ফিরে দলকে জেতালেন ইমানুয়েল—শেখ জামালের বেঞ্চ কতটা শক্তিশালী এতেই বোঝা যাচ্ছে। কিন্তু এমিলি-এনামুলদের ভাগ্য বদলাল না। গত ম্যাচে দুই গোল করা এমিলি এদিন আবার পুরো সময় সাইড বেঞ্চে। এনামুলও তাই।
স্থানীয় তারকাদের সুযোগ দেওয়া না-দেওয়ার চেয়ে এখন শেখ জামালের কাছে বড় হয়ে উঠেছে তিনটি পয়েন্ট। এ ম্যাচের তিন পয়েন্টসহ ১৫ ম্যাচে জামাল পেল ৩৪ পয়েন্ট। সমান ম্যাচে আবাহনীর ৩৫, মুক্তিযোদ্ধার ৩৮।
ফরাশগঞ্জের জয়: ৫৫ মিনিটে জোনাপিউর দেওয়া একমাত্র গোলে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে জিতেছে ফরাশগঞ্জ। কাল কক্সবাজার স্টেডিয়ামে পাওয়া এই জয়টা এবারের লিগে স্বাধীনতা কাপ জয়ীদের মাত্র তৃতীয় জয়। ১৫ ম্যাচে ১৩ পয়েন্ট পাওয়া ফরাশগঞ্জ অবনমন সীমানায়, ১২ দলের মধ্যে তারা নবম। সমান ম্যাচে এখনো জয়শূন্য চট্টগ্রাম আবাহনী মাত্র চারটি ড্র ম্যাচের পয়েন্ট নিয়ে সবার নিচে।
আজকের খেলা: ঢাকা আবাহনী-রহমতগঞ্জ (বঙ্গবন্ধু স্টেডিয়াম, ৪-১৫ মি.)।

No comments

Powered by Blogger.