পুঁজিবাজারে আজ লেনদেন বেড়েছে

স্টক এক্সচেঞ্জেই বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম কমেছে।
বাজার সংশ্লিষ্টদের মতে, পুঁজিবাজারের কারসাজি নিয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) পুনর্গঠনের সুপারিশ করা হয়। তবে এসইসি পুনর্গঠনের বিষয়টি দেরি হওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে একধরনের আস্থার সংকট সৃষ্টির হয়। ফলে অনেকে বাজার থেকে দূরে থাকেন। গতকাল এসইসির চেয়ারম্যান নিয়োগ দেওয়ার পর অনেক বিনিয়োগকারী আবারও সক্রিয় হচ্ছেন। এর প্রভাবে বাজারে লেনদেন বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
ডিএসই সূত্রে জানা যায়, ডিএসইতে আজ ৬০৯ কোটি টাকার লেনদেন হয়েছে, যা গতকালের চেয়ে ৪৬ কোটি টাকা বেশি। আর সিএসইতে লেনদেন হয় ৮৩ কোটি টাকার, যা গতকালের চেয়ে দুই কোটি টাকা বেশি।
আজ দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ২.৯৬ পয়েন্ট বেড়ে ৫৭৯১.১০ পয়েন্টে দাঁড়ায়। তবে আজ লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত সূচকের ওঠানামা ছিল চোখে পড়ার মতো।
আজ শুরুতে সূচক ৭৩ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টা ৪০ মিনিটের দিকে সূচক কিছুটা নিচে নেমে আসে। এর পর আবার বাড়তে থাকে। বেলা একটার দিকে সূচক ৯০ পয়েন্টের বেশি বেড়ে যায়। বেশ কয়েকবার ওঠানামা করে দিন শেষে সূচক দুই পয়েন্ট বাড়ে।
আজ ডিএসইতে হাতবদল হওয়া ২৫১টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ৯৩টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে সাতটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
ডিএসইতে আজ লেনদেনে শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো, বেক্সিমকো, বে লিজিং, পিপলস লিজিং, বেক্সটেক্স, তিতাস গ্যাস, তিতাস গ্যাস, বিএসআরএম স্টিল, আফতাব অটো, গোল্ডেন সন, ইউনাইটেড এয়ার ও আরএন স্পিনিং।
অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক ১৭ পয়েন্ট বেড়ে ১৬১৩৭.৯৪ পয়েন্টে দাঁড়ায়। সিএসইতে লেনদেন হওয়া ১৯৪টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ৮৭টি, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে নয়টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

No comments

Powered by Blogger.