দুইয়ে নামলেন সাকিব

২০০৯ সালের জানুয়ারি থেকেই মুকুটটা তাঁর মাথায়। টানা দুই বছর তিন মাস পর ওয়ানডে অলরাউন্ডারের সেই মুকুট হারালেন সাকিব আল হাসান। সেটি এখন শেন ওয়াটসনের মাথায়। অস্ট্রেলীয় অলরাউন্ডার বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে ২৯৪ রান করার পাশাপাশি ৩টি উইকেটও নিয়ে ছাপিয়ে গেলেন সাকিবকে। ওয়াটসনের রেটিং পয়েন্ট ৪২৮; সাকিবের ৩৮৪। বেশ ভালোমতোই এগিয়ে আছেন ওয়াটসন। ব্যবধান ৪৪ পয়েন্টের। ফলে শীর্ষস্থান পুনরুদ্ধার করতে সাকিবকে হয়তো লম্বা সময়ের জন্যই অপেক্ষায় থাকতে হবে।
এদিকে ভারত ও অস্ট্রেলিয়া দুই দলই পকেটে পুরছে পৌনে দুই লাখ মার্কিন ডলার করে। ১ এপ্রিলের মধ্যে টেস্ট ও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা দল দুটি এই অর্থ পায়। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফিটিও থেকে যাচ্ছে ভারতের কাছে। ভারত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের দুইয়ে থাকার সুবাদে আরও ৭৫ হাজার ডলার পাচ্ছে। টেস্ট র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকাও পাচ্ছে এই পরিমাণ অর্থ।
বাংলাদেশকে ৩-০-তে হারিয়েও অবশ্য খুব বেশি রেটিং পয়েন্ট পায়নি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে থাকা অস্ট্রেলিয়া। মাত্র একটি রেটিং পয়েন্ট যোগ হয়েছে তাদের হিসাবে, বাংলাদেশ একটি রেটিং পয়েন্ট হারিয়েছে। হোয়াইটওয়াশের পরও তাই খুব বেশি ক্ষতিবৃদ্ধি হয়নি বাংলাদেশের।
বাংলাদেশের খেলোয়াড়দের অবশ্য ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে। কেবল ইমরুল কায়েস ব্যাটিংয়ে চার ধাপ এগিয়ে ৪২-এ গেছেন। সাকিব দুই ধাপ নেমে চলে গেছেন ২৬-এ। বোলিং র‌্যাঙ্কিংয়েও তা-ই। সেরা ১০ থেকে ছিটকে গেছেন আবদুর রাজ্জাক। পাঁচ ধাপ নেমে বাংলাদেশি এই বাঁহাতি স্পিনারের বর্তমান অবস্থান ১১। সাকিব তিন ধাপ পিছিয়ে ১৫, মাশরাফি বিন মুর্তজা চার ধাপ পিছিয়ে ৩৬তম।

No comments

Powered by Blogger.