ইয়েমেনে বিক্ষোভ, সালেহর পদত্যাগ চান গোত্রপ্রধানেরা

ইয়েমেনে গতকাল শুক্রবার জুমার নামাজের পর রাজধানীসানায়প্রেসিডেন্ট আলী অবদুল্লাহ সালেহের পদত্যাগ দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে। এদিকে সালেহের সমর্থনেও পাল্টা সমাবেশ হয়েছে।এছাড়া ইয়েমেনের প্রভাবশালী গোত্রপ্রধানেরা অবিলম্বে দেশটির সালেহের পদত্যাগ দাবি করেছেন। গতকাল এক বিবৃতিতে তাঁরা এ দাবি জানান।
ইয়েমেনের বিরোধী দল জয়েন্ট মিটিং পার্টিস (জেএমপি) প্রেসিডেন্ট সালেহের ক্ষমতা তাঁর ডেপুটির কাছে হস্তান্তরে গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) প্রস্তাবে রাজি হয়েছে। গত বৃহস্পতিবার জেএমপির এক মুখপাত্র এ ঘোষণা দেন।
গোত্রপ্রধানেরা বিবৃতিতে বলেন, সালেহকে আবশ্যই শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের দাবির প্রতি সাড়া দিতে হবে। এ জন্য তাঁকে অবিলম্বে পদত্যাগ করতে হবে।
জেএমপির মুখপাত্র মোহাম্মদ কাতান বার্তা সংস্থা সিনহুয়াকে জানান, ৩ এপ্রিল জিসিসি শুধুু একটি প্রস্তাব দিয়েছিল। জেএমপি ওই প্রস্তাবে রাজি হয়েছে এবং রিয়াদে গিয়ে এ প্রস্তাবের বিষয়ে আলোচনা করার সিদ্ধান্ত নিয়েছে। এদিকে সালেহ দেশটির রাজনৈতিক সংকট নিরসনে উপসাগরীয় আরব দেশগুলোর উদ্যোগকে ইতিমধ্যেই স্বাগত জানিয়েছেন।
সোমবার মোহাম্মদ কাতান জিসিসির প্রস্তাব প্রত্যাখ্যান করার কথা জানান। কারণ হিসেবে তিনি বলেন, সালেহের পদত্যাগের দিন-ক্ষণ সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য না থাকায় সে প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়। তবে জিসিসির চূড়ান্ত বিবৃতিতে সালেহের পদত্যাগের নিশ্চয়তা সম্পর্কে তথ্য থাকায় এখন আর প্রত্যাখ্যানের সম্ভাবনা নেই।
অন্যদিকে নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) গতকাল এক বিবৃতিতে জানিয়েছে, সরকারবিরোধী বিক্ষোভকারীদের ঠেকাতে ইয়েমেনের সেনাবাহিনী শিশু সেনাদের ব্যবহার করছে।

No comments

Powered by Blogger.