সাকিবের শুভসূচনা, টেন্ডুলকারের সেঞ্চুরি

তিন কোটি টাকায় তাঁকে কেনা যে ভুল হয়নি, আইপিএলে নিজের প্রথম ম্যাচেই তার কিছুটা হলেও বুঝিয়ে দিলেন সাকিব আল হাসান। বল হাতে নিজের প্রথম ওভারের তৃতীয় বলেই উইকেট। অমিত পৌনিকরকে ক্যালিসের ক্যাচ বানিয়ে কলকাতা নাইট রাইডার্সকে এনে দেন প্রথম ব্রেক থ্রু। তবে বাংলাদেশ অধিনায়কের কাছে সবচেয়ে তৃপ্তির ছিল তাঁর দ্বিতীয় উইকেটটি। সরাসরি উপড়ে দিয়েছেন শেন ওয়াটসনের (২২) স্টাম্প।
বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে আগুন ঝরিয়েছেন ওয়াটসন। তিন ম্যাচে ২৯৪ রান, সঙ্গে তিনটি উইকেট। ৩-০-তে সিরিজ জয়ের সঙ্গে এই অস্ট্রেলিয়ান সাকিবের কাছ থেকে কেড়ে নিয়েছেন ওয়ানডে অলরাউন্ডারের এক নম্বর আসনটি। ওয়াটসনকে আউট করে সাকিব এক ধরনের প্রতিশোধস্পৃহাও মিটিয়েছেন! তাঁর উদ্যাপনেও ছিল সেই তৃপ্তির ঘোষণা। পরে যোগ হয়েছে বড় জয়ে আইপিএল-যাত্রা শুরুর তৃপ্তি।
সাকিবের প্রথম আইপিএল ম্যাচে তাঁর দল কলকাতা নাইট রাইডার্স শেন ওয়ার্নের রাজস্থান রয়্যালসকে হারিয়েছে ৯ উইকেটে। অধিনায়ক গৌতম গম্ভীর ও জ্যাক ক্যালিসের ১৫২ রানের অবিচ্ছিন্ন জুটিতে রাজস্থানের ছুড়ে দেওয়া ১৬০ রানের চ্যালেঞ্জ মাত্র ১ উইকেটেই উতরে যায় কলকাতা। অব্যবহূত ছিল ৯ বল। ২ ছক্কা ও ৭ চারে ৬৫ বলে ক্যালিস অপরাজিত ৮০ এবং ১ ছক্কা, ১১ চারে গম্ভীর ৭৫ করেন ৪৪ বলে। গম্ভীরই ম্যান অব দ্য ম্যাচ। রাজস্থানের দ্রাবিড় ৩৫, টেলর ৩৫, মেনারিয়া ২৭ রান করেন। সাকিবের সঙ্গে ইউসুফ পাঠানও নেন ২ উইকেট।
পরের ম্যাচে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন শচীন টেন্ডুলকার। কিন্তু ম্যাচ শেষে মুছে গেছে তাঁর সেই সেঞ্চুরির হাসি। মুম্বাই ইন্ডিয়ানসকে ৮ উইকেটে হারিয়ে মাহেলা জয়াবর্ধনের কোচি টাস্কার্স পেল প্রথম জয়ের স্বাদ। মুম্বাইয়ের ২ উইকেটে করা ১৮২ কোচি টপকে যায় এক ওভার আর ৮ উইকেট হাতে রেখেই। ব্রেন্ডন ম্যাককালাম ৬০ বলে ৮১ ও অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে করেন ৩৬ বলে ৫৬ রান। শেষে রবীন্দ্র জাদেজা ১১ বলে অপরাজিত ২৫। এর আগে ৩ ছক্কা ও ১২ চারে টেন্ডুলকার ৬৬ বলে অপরাজিত থাকেন ১০০ রানে। ৪ ছক্কা ও ৩ চারে আম্বাতি রাইডু করেন ৩৩ বলে ৫৩।

No comments

Powered by Blogger.