শেষ বাধা জর্ডান

তুর্কমেনিস্তানের বিপক্ষে ৩-০, ইরাকের বিপক্ষে ৩-০, সিঙ্গাপুরের বিপক্ষে ২-১। তিনটি ম্যাচেই সহজ জয়। ডেভিস কাপ বাছাইপর্বের গ্রুপ চারের ‘খ’ গ্রুপে বাংলাদেশ প্রত্যাশিতভাবেই গ্রুপ চ্যাম্পিয়ন। সর্বশেষ জয়টি এল গতকাল।
আজ ‘ক’ গ্রুপের রানার্সআপ জর্ডানের সঙ্গে জিতলে বাংলাদেশ উঠে যাবে গ্রুপ তিনে। ডেভিস কাপে গ্রুপ তিনে বাংলাদেশ সর্বশেষ খেলেছে ২০০৮ সালে দেশের মাটিতেই। দেশের বাইরে দুটি টুর্নামেন্টে গ্রুপ চারে খেলার পর আবার দেশেই তৃতীয় স্থান ফিরে পেতে বাংলাদেশ বেশ আশাবাদী।
জর্ডানকে হারানো কঠিন মনে করছেন না বাংলাদেশ দলের খেলোয়াড়-কর্মকর্তারা। জয়টা মোটামুটি নিশ্চিতই ধরে নেওয়া হয়েছে। টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক ইশতিয়াক আহমেদ তো বেশ জোর দিয়েই বললেন, ‘আমার বিশ্বাস, আমরা গ্রুপ তিনে খেলার যোগ্যতা ফিরে পাচ্ছি। জর্ডান বড় কোনো বাধা হতে পারবে না।’
ডেভিস কাপে গ্রুপ তিন আর গ্রুপ চারের মধ্যে মধ্যে ব্যবধান অনেক। চারে বাংলাদেশ মোটামুটি বড় দলই। কিন্তু তিনে উঠে টিকে থাকতে পারে না। কারণ গ্রুপ তিনে অপেক্ষাকৃত শক্তিশালী দল খেলে। তার পরও তিনে ওঠা বাংলাদেশের জন্য কৃতিত্বই।
অমল রায়, শিবু লালদের নিয়ে গ্রুপ তিনে ওঠার অপেক্ষায় থাকা বাংলাদেশের ভারতীয় কোচ গজেন্দ্র সিংয়ের ব্যাপারে টেনিস ফেডারেশন বেশ উচ্ছ্বসিত। বিশ্বমানের এই কোচকে আনার পর বাংলাদেশ ভালো ফল করছে বলে ফেডারেশন কর্মকর্তারা তাঁকে দীর্ঘ মেয়াদে চান। কিন্তু টাকা কে দেবে? এটা একটা বড় চিন্তা। এই ডেভিস কাপ আয়োজন করতে সরকার কানাকড়িও দেয়নি। স্পনসর পাওয়া যায় না প্রশিক্ষণের জন্য। এসব নিয়ে ফেডারেশন বেশ চিন্তিত। অতীতে গ্রুপ তিনে উঠে প্রয়োজনীয় প্রস্তুতি এবং টাকার অভাবে বাংলাদেশ দল আবার নেমে গেছে গ্রুপ চারে।
আজ ‘ক’ গ্রুপ চ্যাম্পিয়ন তুর্কমেনিস্তানের সঙ্গে খেলছে ‘খ’ গ্রুপ রানার্সআপ ইরাক। এই ম্যাচের জয়ী দলও গ্রুপ তিনে উঠবে। ইরাক তো আনন্দের মধ্যেই কালকের দিনটা কাটাল। যদিও গ্রুপ তিনে যাওয়ার জন্য তাদের সামনে বড় বাধা এই প্রথম ডেভিস কাপে খেলা তুর্কমেনিস্তান। সেই বাধা টপকাতে যুদ্ধবিধ্বস্ত ইরাকের টেনিস দল বেশ তেতে রয়েছে।

No comments

Powered by Blogger.