রাউল-রাজ চলছেই

ইউরোপ-সেরার মুকুটে তিনবার এঁকেছেন চুমো। জিতেছেন ৬টি স্প্যানিশ লিগ শিরোপা, ছোটখাটো আরও অনেক পদকই আছে রাউল গঞ্জালেসের শো-কেসে। চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ গোলদাতাও স্পেনের সাবেক অধিনায়ক। রিয়াল মাদ্রিদে ১৬ বছরে কত কিছুই না জিতেছেন রাউল গঞ্জালেস। ‘সর্বজয়ী’ রাউল রিয়াল-পর্ব শেষ করে গত বছর নাম লিখিয়েছেন জার্মানির ক্লাব শালকে জিরো ফোরে। অনেকেই তখন রাউলের ইউরোপ-অধ্যায়ের শেষ দেখছিলেন!
তবে তিনি যে রাউল! তাই শালকের মতো একটি দল নিয়েও এগিয়ে চলছেন দোর্দণ্ড প্রতাপে। গত বুধবার চ্যাম্পিয়নস লিগের বর্তমান চ্যাম্পিয়ন ইন্টার মিলানকে দ্বিতীয় লেগে ২-১ গোলে হারিয়ে তাঁর দল উঠে গেছে সেমিফাইনালে। ম্যাচের ৪৫ মিনিটে দলকে প্রথম এগিয়ে দেওয়া গোলটি চ্যাম্পিয়নস লিগে তাঁর ৭১তম গোল।
শালকে কোচ রালফ রাংনিকের প্রশংসা তো পেয়েছেনই। প্রতিপক্ষ কোচ লিওনার্দোও রাউলকে ভাসিয়েছেন প্রশংসায়, ‘রাউলকে আমি অভিনন্দন জানাই। সে সত্যি অসাধারণ এক খেলোয়াড়। সবার জন্যই অনন্য এক উদাহরণ।’
তবে শুধু প্রশংসার মধ্যেই হারিয়ে যেতে চান না রাউল। রিয়াল মাদ্রিদের হয়ে তিনটি চ্যাম্পিয়নস লিগ জেতা স্ট্রাইকার শালকেকে নিয়ে যেতে চান ওয়েম্বলির ফাইনালে। স্বপ্ন দেখতে বলছেন তিনি শালকে সমর্থকদেরও, ‘ফুটবলে অসম্ভব বলে কিছু নেই। হোক না ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে খেলা, আমরা ফাইনালের স্বপ্ন কেন দেখব না!’
গত বুধবার রাতটি শালকের জন্য ছিল অনন্য। ইন্টারকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে উঠেছে জার্মানির দলটি। কোচ-সমর্থক সবার মুখেই ছিল বিজয়ীর হাসি, ছিল ইতিহাস গড়ার আনন্দ। রাউলের কণ্ঠেও সেই বিজয়ের গান, ‘দারুণ এক মুহূর্ত এটা।’ সেমিফাইনালের সিঁড়ি পেরিয়ে আরেকটা এমন মুহূর্ত চান রাউল। আর ফাইনালে মুখোমুখি হতে চান নিজের পুরোনো ক্লাব রিয়াল মাদ্রিদের।
ফাইনালে আসতে হলে রিয়ালকে পেরোতে হবে বার্সেলোনা-বাধা। প্রথম লেগে টটেনহাম হটস্পারকে উড়িয়ে দেওয়া রিয়াল বুধবার দ্বিতীয় লেগে জিতেছে ১-০ গোলে। ম্যাচের ৫০ মিনিটে একমাত্র গোলটি করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো।

No comments

Powered by Blogger.