মেক্সিকোয় তেলের পাইপলাইনে বিস্ফোরণ, নিহত ২৮

মেক্সিকোয় তেলের একটি পাইপলাইনে ভয়াবহ বিস্ফোরণে কমপক্ষে ২৮ জনের মৃত্যু হয়েছে। বিস্ফোরণের পর পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে ঘরবাড়ি, গাছপালা ও গাড়িতে আগুন ধরে যায়। অতিরিক্ত তাপে ওই এলাকার বিভিন্ন স্থাপনায় ব্যবহূত ধাতব পদার্থ গলে বিকৃত রূপ ধারণ করে।
গত রোববার ভোরে মধ্যাঞ্চলীয় পুয়েবলা প্রদেশের সান মার্টিন টেক্সমেলিউকান শহরে এ ঘটনা ঘটে। ঘটনার পর শত শত মানুষ বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যায়। কর্তৃপক্ষ এ ঘটনার জন্য তেলচোরদের দায়ী করেছে।
প্রদেশের স্বরাষ্ট্রসচিব ভ্যালেনটিম মেনেসেস জানান, একটি অপরাধীচক্র পাইপলাইন ছিদ্র করে তেল চুরি করার সময় উচ্চচাপের কারণে তা ফেটে নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এ সময় রাস্তাঘাটে তেল ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে আগুন ধরে যায়। তখন সড়কগুলোকে আগুনের নদী বলে মনে হয়।
স্থানীয় লোকজন জানায়, ওই এলাকায় একটি চক্র তেল চুরি করে ট্রাকচালকদের কাছে বিক্রি করে। এক নিরাপত্তা কর্মকর্তা জানান, এ ঘটনায় ৫২ জন আহত হয়েছে। এ ছাড়া ৩২টি বাড়ি ভস্মীভূত হয়েছে।
প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ফ্রান্সিসকো ব্লেক জানান, তিনি উদ্ধারকারী দলের সঙ্গে ধ্বংসস্তূপ পরিদর্শন করেছেন। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করেন তিনি।
নিহতদের মধ্যে ১২ জন শিশু রয়েছে। এ ছাড়া একই পরিবারের সবাই মারা যাওয়ার ঘটনাও রয়েছে।
প্রেসিডেন্ট ফেলিপে ক্যালডেরন নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। এ ঘটনার তদন্ত করা হবে বলে তিনি অঙ্গীকার করেন।

No comments

Powered by Blogger.