মেলবোর্নে ঘুরে দাঁড়াতে চায় ইংল্যান্ড

২৬ ডিসেম্বর মেলবোর্নে শুরু হচ্ছে ‘বক্সিং ডে টেস্ট’ অর্থাৎ ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার চলমান অ্যাশেজ সিরিজের চতুর্থ লড়াই। পার্থ টেস্টে পরাজয়ের ধাক্কা সামলাতে এই মুহূর্তে রীতিমতো হিমশিম অবস্থা ইংলিশদের। প্রথম দুই টেস্টে চমত্কার ব্যাটিং পারফরম্যান্সের পর পার্থে সেই একই ব্যাটসম্যানদের যাচ্ছেতাই খেলা ভাবিয়ে তুলেছে ইংল্যান্ড দলকে। দলের সিদ্ধান্ত, এই মুহূর্তে অ্যাশেজ প্রত্যাশাকে আবার জাগিয়ে তুলতে দলে প্রয়োজনীয় পরিবর্তনের বিকল্প নেই।
সিদ্ধান্ত অনুযায়ী, ইয়ান বেলকে ব্যাটিং অর্ডারের পাঁচ নম্বরে তুলে নিয়ে আসতে চাইছেন ইংল্যান্ড কোচ অ্যান্ডি ফ্লাওয়ার। কারণ হিসেবে বলা হচ্ছে, ইয়ান বেলের বর্তমান ফর্ম। বেল এই মুহূর্তে যে ফর্মে রয়েছেন, সেখানে পরে ব্যাটিংয়ে পাঠিয়ে অযথাই তাঁকে অপচয় করতে চাইছেন না কোচ ফ্লাওয়ার। ইয়ান বেল পার্থে ইংল্যান্ডের চরম ব্যাটিং ব্যর্থতার মাঝেও ৫৩ রানে অপরাজিত ছিলেন। তিনি চমত্কার ব্যাটিং ফর্মের স্বাক্ষর রাখলেও বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতায় তিনি দলকে সেভাবে সাহায্য করতে পারেননি। ইয়ান বেল পাঁচ নম্বরে উঠে এলে অবধারিতভাবেই জায়গা হারাবেন পল কলিংউড। ফর্মের বিচারে ইয়ান বেলের ঠিক উল্টো জায়গাতেই দাঁড়িয়ে তিনি।
দলের বোলিংয়েও কিছু পরিবর্তন আনার চিন্তাভাবনা করছে ইংলিশ ম্যানেজমেন্ট। তবে বোলিং লাইন-আপে পরিবর্তন আনার বিষয়টি এখনো চূড়ান্ত নয় বলে জানিয়েছেন ফ্লাওয়ার।
তবে সবকিছু ছাপিয়ে ব্যাটিং নিয়েই বেশি চিন্তিত ইংল্যান্ড। আরও নির্দিষ্ট করে বললে পল কলিংউডের ফর্মহীনতা আরও বেশি করে ভোগাচ্ছে দলকে। গত মার্চে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে টেস্ট ম্যাচটির পর কলিংউডের পারফরম্যান্স বলতে গেলে নেইই। অ্যাশেজ সিরিজ শুরু হওয়ার আগে অস্ট্রেলিয়ায় ট্যুর ম্যাচগুলোতে দুটো নব্বইয়ের ঘরে স্কোর রয়েছে তাঁর, একাদশের ছিলেন গত তিনটি টেস্টে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি।
পল কলিংউডের পাশাপাশি তরুণ বোলার স্টিভ ফিনের পারফরম্যান্সেও স্বস্তিতে নেই ইংল্যান্ড দল। ২১ বছর বয়সী এই বোলার অ্যাশেজ সিরিজের চাপের কাছে ভেঙে পড়েছেন বলেই মনে করে টিম ম্যানেজমেন্ট। তা ছাড়া টুকটাক ইনজুরি সমস্যাও রয়েছে। ফিনকে এই মুহূর্তে বিশ্রাম দেওয়ার চিন্তা বেশ ভালোভাবেই রয়েছে ইংলিশ থিঙ্ক ট্যাংকের। ফিনের জায়গায় দলে আজমল শেহজাদের ঢুকে পড়ার সমূহ সম্ভাবনা রয়েছে মেলবোর্নে।
কোচ অ্যান্ডি ফ্লাওয়ার চাপটা ভালোই টের পাচ্ছেন। ব্রিসবেনে চমত্কার খেলে ড্র আর অ্যাডিলেডে জয় ইংলিশ দলের আত্মবিশ্বাস অনেক ওপরে নিয়ে গেলেও মাত্র কয়েক দিনের ব্যবধানেই পার্থে বাজে পরাজয় সেই দলটিকেই অন্যমাত্রায় নিয়ে গেছে। অ্যান্ডি ফ্লাওয়ারও মনে করেন, অ্যাশেজ সিরিজে অনেক কিছুই ভালোভাবে চললেও পার্থের বাজে পরাজয়ই ইংল্যান্ড দলকে একটু ব্যাকফুটে ঠেলে দিয়েছে। তবে তিনি সব শেষ হয়ে গেছে বলে মনে করতে নারাজ। অ্যান্ডির ধারণা, এমনিতেই সবকিছু ঠিক থাকলেও পার্থের পারফরম্যান্সের কারণে এই মুহূর্তে একটু নড়েচড়ে বসতে হয়েছে। তাঁর মতে, অ্যাশেজ ঘরে নিয়ে যেতে হলে ভালো পারফরম্যান্সের বিকল্প নেই। আর পুরো ইংলিশ দল এই মুহূর্তে মেলবোর্নে ঘুরে দাঁড়িয়ে ভালো পরফর্ম করার মন্ত্রেই জপে যাচ্ছে

No comments

Powered by Blogger.