ইনিংসেই হারল ভারত

আগের দিন শচীন টেন্ডুলকারের ৫০তম টেস্ট সেঞ্চুরির পর সেঞ্চুরিয়ন টেস্ট নিয়ে আগ্রহ ছিল কেবল একটিই, ভারত ইনিংস পরাজয় এড়াতে পারে কি না। লজ্জা এড়াতে প্রয়োজন ছিল ৩০ রান, টেস্ট র্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি করতে পেরেছে মাত্র ৫। শেষ ২ উইকেট তুলে নিতে দক্ষিণ আফ্রিকার লেগেছে মাত্র ৩৫ বল। ইনিংস ও ২৫ রানে জিতে সিরিজে ১-০-তে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। ভারতের সর্বশেষ ইনিংস পরাজয়টিও ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই, গত ফেব্রুয়ারিতে নাগপুরে তারা জিতেছিল ইনিংস ও ৬ রানে।
ভারতকে হারাতে পারলেও টেন্ডুলকারকে হারাতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ইতিহাস গড়ার ইনিংসটিতে অপরাজিত থেকেই মাঠ ছেড়েছেন ব্যাটিং-বিস্ময়। দারুণ দুটি বাউন্সারে শ্রীশান্ত ও জয়দেব উনাদকরকে আউট করে ভারতের ইনিংস শেষ করে দিয়েছেন ডেল স্টেইন ও মরনে মরকেল।
দুই দলের প্রথম ইনিংসের পরই ম্যাচের ভাগ্য ঠিক হয়ে গিয়েছিল বলে ধারণা মহেন্দ্র সিং ধোনির। ভারতকে ১৩৬ রানে গুটিয়ে দেওয়ার পর দক্ষিণ আফ্রিকা ইনিংস ঘোষণা করে ৪৮৪ লিড নিয়ে। ব্যাটসম্যানরা দ্রুতই সামলে নিয়েছেন, ভারত অধিনায়কের মূল দুশ্চিন্তা বোলিং নিয়ে, ‘এ ধরনের পিচে উইকেট নিতে না পারলেও ব্যাটসম্যানদের অন্তত দ্রুত রান করতে দেওয়া যাবে না। কিন্তু আমরা কোনোটাই পারিনি। বোলিংটা নিয়ে ভাবতে হবে।’
স্মিথ আবার প্রথম ইনিংসের চেয়ে তাঁর বোলারদের দ্বিতীয় ইনিংসের বোলিং দেখেই বেশি খুশি, ‘প্রথম ইনিংসে কন্ডিশনটা বোলিং উপযোগী ছিল, কিন্তু দ্বিতীয় ইনিংসে উইকেট অনেক সহজ হয়ে এসেছিল। ভারতও শুরুটা দারুণ করেছিল। আমাদের বোলারদের জন্য এই ইনিংসটা ছিল বড় এক পরীক্ষা, পরীক্ষায় তারা ভালোভাবেই উতরে গেছে।’ ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির সঙ্গে ম্যান অব দ্য ম্যাচের রেকর্ডটা ২১-এ নিয়ে গেছেন জ্যাক ক্যালিস, এই টেস্টেই শততম উইকেট পাওয়ার জন্য পল হ্যারিস ও মরকেল পেয়েছেন স্মারক ট্রফি।

No comments

Powered by Blogger.