আমি কেন জুলিয়ান অ্যাসাঞ্জের পক্ষে by জেমিমা খান

মি কেন একজন অভিযুক্ত ধর্ষকের জামিনের জন্য অর্থের যোগানের প্রস্তাব করব বিশেষ করে যার সাথে আমার কখনো সাক্ষাৎ হয়নি? এমনকি আমার মা এ প্রশ্ন আমাকে করেছেন যখন আমি জুলিয়ান অ্যাসাঞ্জের জন্য আদালতে হাজির হওয়ার প্রস্তুতি নিচ্ছিলাম। ঐ সকালে আপনি তাঁর গ্রেপ্তারের খবর পড়বার পর আমি কোন পূর্ব বিবেচনা ছাড়াই ইমেইলে অ্যাসাঞ্জের আইনজীবী থার্ক স্টিফেনের কাছে একটি বার্তা পাঠাই। তিনি তাড়াতাড়ি আমার বার্তায় সাড়া দিয়ে জিজ্ঞাসা করেন আপনি কি এক ঘন্টা মধ্যে আদালতে অ্যাসাঞ্জের জামিনদার হিসাবে উপস্থিত হতে পারবেন।
আমি অবশ্যম্ভাবী প্রচার মাধ্যমের সার্কাসের জন্য নার্ভাস ছিলাম, কিন্তু আমি একে সঠিক মনে করলাম স্টিফেনের অনুরোধের পর। অ্যাসাঞ্জ শুধু অভিযুক্তই হননি, তাকে অপরাধী হিসাবে গণ্য করা হচ্ছে। সুইডিস রাষ্ট্রীয় পক্ষের আইনজীবীরা তার বিরুদ্ধে কোনো প্রমাণ দেখাতে পারেননি যাতে প্রমাণও হয় তিনি ধর্ষণ করেছেন। আমি অভিযোগনামা আদালতে শুনেছি যাতে প্রমাণপত্র খুবই অস্পষ্ট, কিন্তু আমি পুরো ঘটনা জানতাম না অ্যাসাঞ্জের বিরুদ্ধে স্টকহোমের যে রাষ্ট্রীয় আইনজীবী অভিযোগ করেছেন তার নাম ইভা ফিন। তিনি আগস্টে অ্যাসাঞ্জের বিরুদ্ধে প্রমাণপত্র শুনেছিলেন, কিন্তু তিনিও আদালতের মাধ্যমে ঐ মামলাটিকে বাতিল করে দেন এবং বলেন, "আমি চিন্তা করি না যে এমন কোনো কারণ আছে যার মাধ্যমে প্রমাণ করা যায় তিনি ধর্ষণ করেছেন।"
এই কারণে আমি ওখানে উপস্থিত হইনি। আমি ওখানে উপস্থিত হয়েছিলাম এজন্য যে ওটা সংবাদ মাধ্যমের জন্য সেন্সরশীপ বয়ে আনবে এবং ভীতি প্রদর্শন করা হবে। এই অভিযোগ অবশ্যই অতিমাত্রায় সন্দেহজনক। যেহেতু উইকিলিক্স সমস্ত তথ্য ফাঁস করে দিয়েছে, তাই ডানপন্থী সুইডিস রাজনীতিবিদরা এই মামলাটির পুনরুজ্জীবন ঘটিয়েছেন। এটা বিশ্বাসযোগ্য গুজব যে তাকে গ্রেপ্তার করা হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রে বিচার করার জন্য, ধর্ষণের অভিযোগ আসলে কণ্ঠরোধ করার জন্য। অ্যাসাঞ্জ অবৈধ কোনো কর্মকাণ্ড করেননি।
মূলগতভাবে এটি একটি অন্যায় বিচার। তাকেই শাস্তি দেয়ার আয়োজন চলছে, যে যুদ্ধাপরাধের তথ্য উপস্থাপন করেছেন। অথচ যারা এসব যুদ্ধের প্রস্তুতকারক তাদের ক্ষেত্রে কোনো বিচার নেই।
মার্কিন যুক্তরাষ্ট্র তার সংবিধানের প্রথম সংশোধনীর জন্য গর্ববোধ করে এবং স্বাধীন মত প্রকাশের ব্যাপারে তারা দায়বদ্ধ, গত সপ্তাহে ঘোষিত হয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্র ইউনেস্কোর বিশ্বের মুক্ত সাংবাদিকতা বিষয়ক অনুষ্ঠানের স্বাগতিক দেশ এবং সেখানে প্রচার করা হচ্ছে, "এই ডিজিটাল যুগে তথ্যের স্বাধীন প্রবাহ তৈরি করতে হবে।"
অপরদিকে কিনা অ্যাসাঞ্জের বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হচ্ছে, যিনি কিনা পৃথিবীর প্রথম অরাষ্ট্রীয় (অলাভজনক) প্রচার মাধ্যম। উইকিলিকসের ওয়েবসাইট বন্ধ করে দেয়া হয়েছে এবং তার ভক্তদের যে অর্থ পাঠানোর ব্যবস্থা ছিলো তাও বন্ধ করা হয়েছে। খুবই সাফল্যের সাথে চাপ প্রয়োগ করে আমাজন, ভিসা মাস্টারকার্ড এবং পেপলকে বাধ্য করা হয়েছে তারা যেন আর উইকিলিকসকে সেবা প্রদান করতে না পারে। এমনকি সুইস ব্যাংক অ্যাসাঞ্জের এ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। উইকিলিকস নতুন ধরনের অনুসন্ধানী সাংবাদিকতার প্রবর্তন ঘটিয়েছে। আমার এক্ষেত্রে সহমত আছে যে, যদি কিছু ক্যাবল জাতীয় নিরাপত্তার জন্য যে স্থাপনা আছে তার তথ্য ফাঁস করে দেয় তাহলে তা কূটনীতির জন্য ক্ষতিকর হবে। কিন্তু আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি গণতন্ত্রের জন্য স্বাধীন গণমাধ্যম দরকার, এর মাধ্যমেই একমাত্র সরকারকে সৎ রাখা যায়।
উইকিলিকস ইরাক এবং আফগানিস্তান সম্পর্কে যেসব মিথ্যা কাহিনী বলা হতো তা ফাঁস করে দিয়েছেন, কেমন করে ইয়েমেনে আমেরিকার গোপন যুদ্ধের খবর ফাঁস করে দেয়া জনস্বার্থের বিরোধী? আমেরিকার জনগণের কি জানবার অধিকার নেই যে মার্কিন যুক্তরাষ্ট্র ইয়েমেন ক্রজ মিসাইল ছুঁড়েছে যাতে ২০০ সাধারণ নাগরিক নিহত হয়েছে?
আমার পাকিস্তান সম্পর্কিত ফাঁস করা তথ্যের ব্যাপারে আগ্রহ ছিলো যা আমাদেরকে ভীত করেছে। পাকিস্তানী নেতৃবৃন্দের কাছে নিশ্চয়তা পেয়ে মার্কিন যুক্তরাষ্ট্র তার বিশেষ বাহিনী দ্বারা অসংখ্য সাধারণ নাগরিকের মৃতু্য ঘটাচ্ছে। সাথে সাথে তারা তার দুর্বল, দুনর্ীতিগ্রস্ত এবং পারমাণবিক ক্ষমতাসম্পন্ন বন্ধুর মাধ্যমে আফগানিস্তানে জয়ের অযোগ্য এক যুদ্ধ চালিয়ে যাচ্ছে। পৃথিবীর তথাকথিত সবচেয়ে ন্যায় বিচারসম্পন্ন শক্তিটি সেসব তথ্য বন্ধ করতে চাচ্ছে যার মাধ্যমে অসংখ্য মানুষের জীবন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। এই উইকিলিকস যেসব তথ্য ফাঁস করেছে যার মাধ্যমে জীবন নীরবতা এবং মিথ্যার মাধ্যমে আরো ঝুঁকিপূর্ণ হয়ে উঠছিলো।
অ্যাসাঞ্জ নিজেই বলেছেন, "যদি সাংবাদিকতা ভালো হয়, তবে তা বিতর্কিত। অবৈধ তথ্য না থাকলে রাষ্ট্রপতি নিক্সনকে পদত্যাগ করতে হতো না, আবু গারিবের মার্কিন নৃশংসতার কথা জানা যেত না, মার্কিন গোয়েন্দা সংস্থার অলৌকিকভাবে ফোন টেপ এবং ইমেইল অনুসন্ধানের তথ্যও জানা যেত না। ডেনিয়েল এলসবার্গ বলেছেন, যখন তিনি ভিয়েতনাম যুদ্ধ চলাকালীন পেন্টাগণের দলিল ফাঁস করে দিয়েছিলেন সেজন্য তাকে ভয়াবহ আক্রমণের স্বীকার হতে হয়েছিলো। তাকে বিচারের সম্মুখীন হতে হয়েছিলো চৌর্যবৃত্তি এবং দুনর্ীতি ও মেডিক্যাল ফাইল চুরির অভিযোগে। এটা তার সুনামের জন্য হুমকি ছিলো। কিন্তু এখন তিনি সাংবাদিকতার বীর হিসেবে পরিচিত।
যদি উইকিলিকস সন্ত্রাসবাদী সংগঠন হয়, যেভাবে নিউইয়র্ক কংগ্রেসম্যান পেটি কিং বলেছেন, এবং যদি এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ গোয়েন্দাগিরির জন্য অভিযুক্ত হন তাহলে অনুসন্ধানমূলক সাংবাদিকতার ভবিষ্যৎ বিপণ্ন হবে। আমাদের মতো নাগরিকদের তাই সত্যের পক্ষে দাঁড়ানোর অধিকার রয়েছে।
=========================
শ্রমিক অসন্তোষ বর্তমান প্রেক্ষিত  জীবন ব্যাকরণঃ দর্জির মুক্তিযুদ্ধ  তথ্যের অধিকার ও জুলিয়ান অ্যাসাঞ্জ  শালীন ও সংযত কথাবার্তা কি শুধু একতরফা হতে হবে?  একটি অসমাপ্ত গল্প  মুসলিম বিশ্বে সেক্যুলারিজমের বর্তমান ও ভবিষ্যত  চীন দেশের কথা  হিকমতে হুজ্জতেদের কথা  মাথা উঁচু করে দাঁড়াতে হবে বিশ্বসভায়  ঘরে ঘরে দুর্গ গড়ে তোলো  বধ্যভূমিতে গেয়ে গেল যাঁরা জীবনের জয়গান  ভিক্ষাবৃত্তির মুখোশ  লন্ডন ভ্রমণ এবং সুখ-দুঃখের দু'টি কথা  শিক্ষার মানোন্নয়নে চাই যথার্থ মনিটরিং  পান্থজনঃ কী পাই নি তারি হিসাব মিলাতে মন মোর নহে রাজী  বাঙালির বৌদ্ধিক ঐতিহ্য  ৭২-এর সংবিধানের আলোকে কি রূপকল্প বদল করা উচিত নয়?  জুলিয়ান অ্যাসাঞ্জ :নতুন যুগের বার্তাবাহক  প্রশাসনে জনগণের আস্থা অর্জন জরুরি  পরিবেশ সুরক্ষায় তরল বর্জ্য ব্যবস্থাপনা  রাত যায় দিন আসে  শিক্ষা ছাড়া অর্থনৈতিক মুক্তি অসম্ভব  ভালবাসা নিভিয়ে দেয় হিংসার আগুন  মহান মুক্তিযুদ্ধঃ প্রত্যাশা ও প্রাপ্তি  রহস্যের পর্দা সরিয়ে দ্যুতিময় এমিলি ডিকিনসন  বেগম রোকেয়াঃ নারী জাগরণের বিস্ময়কর প্রতিভা  শিক্ষারমান ও সমকালীন প্রেক্ষাপট  বিজয় দিবসঃ অর্জন ও সম্ভাবনা  একটি ট্রেন জার্নির ছবি ও মাইকেলের জীবন দর্শন  ডক্টর ইউনূসকে নিয়ে বিতর্ক  উচ্চশিক্ষায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সম্ভাবনা  বাংলাদেশ ও গণতন্ত্র প্রতিষ্ঠার স্বপ্ন  ক্ষুদ্রঋণ ও বাংলাদেশের দারিদ্র্য  শেয়ারবাজারে লঙ্কাকাণ্ড  মুক্তিযুদ্ধের অঙ্গীকার  শক্ত ভিত ছাড়া উঁচু ভবন হয় না  ট্রেন টু বেনাপোল  বনের নাম দুধপুকুরিয়া  নথি প্রকাশ অব্যাহত রাখার অঙ্গীকার অ্যাসাঞ্জের  ছিটমহলবাসীর নাগরিক অধিকার  শিক্ষা আসলে কোনটা


দৈনিক ইত্তেফাক এর সৌজন্যে
লেখকঃ জেমিমা খান
দ্যা গার্ডিয়ান থেকে ভাষান্তর: অনিন্দ্য আরিফ


এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.