পলের জার্সি ৮

কল্পনা করুন তো, স্পেনের মাঝমাঠে জাভির বদলে আটপেয়ে একটা প্রাণী ছোটাছুটি করছে! নাহ্, এতটা বাড়াবাড়ি নিশ্চয়ই স্প্যানিশরা করবে না। তবে যা হয়েছে তাও একেবারেও কম নয়। স্পেন জাতীয় দলের ৮ নম্বর জার্সি তুলে দেওয়া হয়েছে পলের হাতে বা পায়ে!
পলের হাত বা পা, যা-ই হোক, সেটির জন্য স্প্যানিশদের এখন আহ্লাদের শেষ নেই। জার্মানির ‘সি লাইফ অ্যাকুয়ারিয়াম’-এর এই জ্যোতিষী অক্টোপাসের ভবিষ্যদ্বাণী মতো বিশ্বকাপ জিতেছে স্পেন। বিশ্বকাপে শতভাগ সফল গণনাকারী এই আটপেয়ের সঙ্গে বৃহস্পতিবার দেখা করতে গিয়েছিলেন কারবালিনো শহরের মেয়র কার্লোস মন্টেস। সেই সাক্ষাতেই একগাদা উপহারের সঙ্গে জাভির দখলে থাকা ৮ নম্বর জার্সিটিও দেওয়া হয়েছে পলকে!
স্পেনের উত্তর-পশ্চিমের শহর কারবালিনোর সম্মানসূচক নাগরিকত্বও পেয়ে গেছেন ‘জনাব পল’। মেয়রের নেতৃত্বে স্প্যানিশ প্রতিনিধিদলটি পলের সঙ্গে সাক্ষাৎ করে নাগরিকত্ব সনদ, জার্সি ছাড়াও তাকে একটা রুপার স্মারক এবং তারই একটা মূর্তি দেওয়া হয়েছে।
এসব উপহার-টুপহার পলকে খুব বেশি আনন্দিত বা দুঃখিত কোনোটাই করার কথা নয়। এমন সব ‘জাগতিক’ ব্যাপারে তার কী আসে-যায়! যেটাতে পলের আনন্দ পাওয়ার কথা, সে রকম কিছু খাবারও স্প্যানিশ প্রতিনিধিরা তাকে দিয়েছেন। সবশেষে মেয়র আগামী আগস্টের ‘অক্টোপাস উৎসবে’ পলকে আবারও স্পেনে আসার আমন্ত্রণ জানিয়েছেন। কিন্তু ‘ত্রিকালদর্শী’ পল জার্মানি ছেড়ে নড়তেই রাজি নয়!

No comments

Powered by Blogger.