মেগরাহির মুক্তির সিদ্ধান্তে বিপি জড়িত নয়: স্কটল্যান্ড

লকারবি বিমান হামলায় সাজাপ্রাপ্ত একমাত্র আসামি লিবীয় নাগরিক আবদেলবাসেত আলী আল-মেগরাহিকে মুক্তি দেওয়ার সিদ্ধান্তের ক্ষেত্রে তেল কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়ামের (বিপি) কোনো ভূমিকা ছিল না। গতকাল বৃহস্পতিবার মার্কিন সিনেটরদের কাছে লেখা এক চিঠিতে এ দাবি করেন স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার অ্যালেক্স স্যালমন্ড।
১৯৮৮ সালে স্কটল্যান্ডের লকারবি গ্রামের আকাশে একটি মার্কিন বিমানে বোমা হামলায় ২৭০ জন নিহত হয়। ওই হামলার একমাত্র আসামি হিসেবে ২০০১ সালে মেগরাহিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। কিন্তু শাস্তির মেয়াদ শেষ হওয়ার আগেই ক্যানসারে আক্রান্ত মেগরাহিকে ২০০৯ সালে মানবিক কারণে মুক্তি দেয় স্কটল্যান্ড সরকার।
সম্প্রতি মার্কিন সিনেটররা অভিযোগ করেন, লকারবি বিমান হামলাকারীকে মুক্তি দেওয়ার ঘটনায় বিপি জড়িত। এক প্রতিবেদনে জানা গেছে, লিবিয়া সরকারের সঙ্গে বিপির একটি তেলচুক্তিকে কেন্দ্র করে মেগরাহিকে মুক্তি দেওয়া হয়েছে। ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও স্বীকার করেছেন, মেগরাহিকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত ভুল ছিল।
মার্কিন সিনেটের বৈদেশিক সম্পর্কবিষয়ক কমিটির প্রধান সিনেটর জন কেরিকে লেখা চিঠিতে অ্যালেক্স স্যালমন্ড বলেন, মানবিক দিক বিবেচনায় নিয়ে মেগরাহিকে মুক্তি দেয় স্কটিশ সরকার। তাঁকে মুক্তি দেওয়ার জন্য বিপির পক্ষ থেকে কোনো চাপ দেওয়া হয়নি। তিনি লিখেছেন, ‘আমি দৃঢ়ভাবে বলতে চাই, স্কটিশ সরকার কখনোই মেগরাহির মুক্তির ব্যাপারে বিপির তরফ থেকে কোনো চাপের মুখে ছিল না।’
ক্যানসারে আক্রান্ত মেগরাহি গুরুতর অসুস্থ ছিলেন এবং চিকিৎসকেরা বলেছিলেন, তিনি তিন মাসের বেশি বাঁচবেন না। কিন্তু প্রায় এক বছর আগে মুক্তি পাওয়া মেগরাহি লিবিয়ায় ফিরে এখনো বেঁচে আছেন।
ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের সময় লিবিয়ার সঙ্গে করা বন্দী বিনিময় চুক্তিরও সমালোচনা করেন স্যালমন্ড। ২০০৭ সালে লিবিয়ার সঙ্গে ব্রিটেনের বন্দী বিনিময় চুক্তি স্বাক্ষরিত হয়। একই বছর লিবিয়ায় তেল-গ্যাস অনুসন্ধানের একটি চুক্তি করে বিপি। ওই সময়ও চুক্তিটির সমালোচনা করেছিলেন স্যালমন্ড। চিঠিতে তিনি লেখেন, ‘মেগরাহির মুক্তির ব্যাপারে আপনার কমিটির কোনো প্রশ্ন থাকলে আপনাদের উচিত যুক্তরাজ্য প্রশাসন ও বিপির কাছে এ বিষয়ে জানতে চাওয়া।’
এদিকে লকারবি বিমান হামলাকারীর মুক্তি পাওয়ার ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য বিপির প্রধান নির্বাহী টনি হেওয়ার্ডকে আমন্ত্রণ জানিয়েছে মার্কিন সিনেটের একটি প্যানেল। গত বুধবার সিনেটের একটি সূত্র এ কথা জানায়। সিনেটের বৈদেশিক সম্পর্কবিষয়ক কমিটি এ ব্যাপারে জানার জন্য বিপির ওই সময়ের এক উপদেষ্টা মার্ক অ্যালেনকেও প্যানেলের সামনে উপস্থিত হতে বলেছে।
সম্প্রতি বিপি স্বীকার করে, মেগরাহির মুক্তির ব্যাপারে ব্রিটিশ সরকারের কাছে সুপারিশ করেছিল তারা। কিন্তু এ ব্যাপারে স্কটল্যান্ডের সরকারকে তাদের পক্ষ থেকে কোনো চাপ দেওয়া হয়নি বলেও দাবি করেছে তেল কোম্পানিটি।

No comments

Powered by Blogger.