গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে সুদানের প্রেসিডেন্ট বশিরের শাদ সফর

সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়ে গত বুধবার প্রতিবেশী দেশ শাদ সফরে গেছেন। তবে শাদ কর্তৃপক্ষ আশ্বস্ত করেছেন, বশিরকে গ্রেপ্তার করা হবে না।
দারফুরে মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) সুদানের প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। আইসিসির যেকোনো সদস্য রাষ্ট্রে গেলে তাঁকে গ্রেপ্তারের বিধান রয়েছে। তবে শাদ আইসিসির সদস্য হলেও বশিরকে গ্রেপ্তার করবে না বলে জানিয়েছে।
শাদের স্বরাষ্ট্রমন্ত্রী আহমাত মাহামাত বছির বলেছেন, বশিরকে শাদে গ্রেপ্তার করা হবে না। প্রেসিডেন্ট বশির রাজধানী নাদজামেনায় সাংবাকিদের বলেছেন, ‘অতীতে সুদান ও শাদের মধ্যে সমস্যা ছিল। কিন্তু এখন সেই সমস্যা নেই। আমরা এখন ভাই ভাই।’
সুদান সরকারের মুখপাত্র র‌্যাবি আবদেল আত্তি বলেন, শাদ আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য—এ বিষয়ের চেয়ে সুদান ও শাদের মধ্যকার সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ‘আমি মনে করি না, সুদানের প্রেসিডেন্টের কোনো ক্ষতি করবে শাদ সরকার।’
আবদেল আত্তি জানান, সুদানের প্রেসিডেন্ট শাদ সফরকালে সে দেশের সাহেল-সাহারাম প্রদেশের একটি সম্মেলনে যোগ দেবেন। এ ছাড়া তাঁর দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেওয়ার কথা রয়েছে। বৈঠকে দুই দেশের মধ্যকার বৈরিতা নিরসনের উপায় ও পরস্পরকে সাহায্যের বিষয়ে আলোচনা হতে পারে।
তবে প্রেসিডেন্ট বশিরের শাদ সফরকালে তাঁর নিরাপত্তার বিষয়ে কোনো মন্তব্য করেননি আবদেল আত্তি।

No comments

Powered by Blogger.