নেপালের পার্লামেন্টে ফের প্রধানমন্ত্রী নির্বাচন আজ

নেপালের নতুন প্রধানমন্ত্রী কে হবেন আজ শুক্রবার সে দেশের পার্লামেন্টে তা মীমাংসিত হবে। নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে পার্লামেন্ট সদস্যরা গত বুধবার ভোটাভুটিতে অংশ নিয়েছিলেন। এতে প্রার্থীদের কেউই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় আজ পুনরায় ভোটাভুটি হবে। পার্লামেন্ট স্পিকার গতকাল বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন।
স্পিকার সুভাসচন্দ্র বলেছেন, প্রধানমন্ত্রী পদে দুই প্রার্থীর কেউই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেননি। আর তৃতীয়জন প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্বাচনে শুক্রবার (আজ) আবার পার্লামেন্টে ভোটাভুটি হবে।
নতুন প্রধানমন্ত্রী পদে লড়াই করছেন সাবেক প্রধানমন্ত্রী ও মাওবাদী নেতা পুষ্পকমল দহল প্রচণ্ড এবং বিরোধী দল কংগ্রেসের ভাইস চেয়ারম্যান রামচন্দ্র পৌদেল। তৃতীয় প্রার্থী কমিউনিস্ট পার্টির নেতা ঝালানাথ খানাল প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রয়োজনীয় সংখ্যক ভোট পাবেন না বলে প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন।
২০০৬ সালে সরকারের বিরুদ্ধে ১০ বছর যুদ্ধের অবসানের পর ২০০৮ সালে মাওবাদীরা রাজনীতিতে অংশ নেয় এবং নির্বাচন করে। নির্বাচনে জয়লাভের পর প্রচণ্ড প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। কিন্তু ২০০৯ সালে মে মাসে তিনি পদত্যাগ করেন। সেনাবাহিনীতে মাওবাদী গেরিলাদের নিয়োগ নিয়ে এক বিতর্কের জের ধরে তিনি ক্ষমতা থেকে সরে দাঁড়ান।

No comments

Powered by Blogger.