সোমালিয়ায় ‘নতুন তোরাবোরা’ আতঙ্ক

সোমালিয়ার উত্তরাঞ্চলীয় দুর্গম পাহাড়ি এলাকায় এক কুখ্যাত যুদ্ধবাজ নেতা ও অস্ত্র চোরাকারবারি ইসলামি যোদ্ধাদের প্রশিক্ষণ দিয়ে শক্তিশালী বাহিনী গড়ে তুলেছেন বলে স্থানীয় নিরাপত্তা কর্মকর্তারা হুঁশিয়ারি দিয়েছেন। তাঁদের আশঙ্কা, আফগানিস্তানের তোরাবোরা পাহাড়ে আল-কায়েদা যেভাবে দুর্ভেদ্য ঘাঁটি গড়ে তুলেছিল, একইভাবে তারা সেখানে আরেক ‘তোরাবোরা’ বানিয়ে ফেলতে পারে। কর্মকর্তারা বলেছেন, ওই যুদ্ধবাজ নেতার নাম মোহাম্মাদ সাঈদ আতোম। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সোমালিয়ায় অস্ত্র সরবরাহের অভিযোগ এনেছে, আতোম তাদের অন্যতম। পুন্টল্যান্ড ও সোমালিয়াল্যান্ডের মধ্যবর্তী শানাগ পাহাড়ে তিনি জঙ্গিদের এক অভয়াশ্রম গড়ে তুলেছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।
আল-কায়েদার সঙ্গে সম্পর্কযুক্ত শাবাব নামের একটি স্থানীয় সশস্ত্র সংগঠন সম্প্রতি দক্ষিণ ও মধ্য সোমালিয়ায় মাথাচাড়া দিয়ে উঠেছে। ধারণা করা হচ্ছে, তারা সশস্ত্র বিপ্লবের মাধ্যমে মোগাদিসুর পশ্চিমা সমর্থক সরকারের পতন ঘটানোর চেষ্টা চালাচ্ছে। শাবাব ১১ জুলাই কাম্পালায় বোমা হামলার দায় স্বীকার করায় ধারণা করা হচ্ছে অপেক্ষাকৃত শান্তিপূর্ণ পুন্টল্যান্ড ও সোমালিয়াল্যান্ডে তারা অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা চালাচ্ছে।
আধা স্বায়ত্তশাসিত রাজ্য পুন্টল্যান্ডের নিরাপত্তা কর্মকর্তা কর্নেল মোহাম্মাদ যামা বলেছেন, সাঈদ আতোমের সঙ্গে আল-কায়েদার ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে এবং এ অঞ্চলে তিনি শাবাবের প্রতিনিধিত্ব করছেন। তিনি জানান, তাঁদের কাছে তথ্য আছে শানাগ পাহাড়ের আশপাশের গ্রামের ৪০০ জঙ্গিকে আতোম প্রশিক্ষণ দিয়ে এক ভয়ংকর বাহিনী গড়ে তুলেছেন। পূর্ব পুন্টল্যান্ডের গালগালা এলাকায় আতোমের জন্ম। ওই এলাকার বর্ষীয়ান বাসিন্দা হুসেইন সাহাল বলেছেন, আতোম সেখানকার চার শতাধিক যুবককে প্রশিক্ষণ দিয়ে এক বাহিনী গড়ে তুলেছেন। এদের পিকআপ ভ্যানে করে মাঝেমধ্যে ভারী অস্ত্রশস্ত্র নিয়ে এলাকায় মহড়া দিতে দেখা যায়। নিকটবর্তী গ্রামগুলোর কিছু বাড়িতে মাঝেমধ্যে শাবাবের কালো পতাকা উড়তে দেখা যায়। আব্দি হাজি সুগুলে নামের আরেক স্থানীয় বাসিন্দা জানান, এসব জঙ্গি পাহাড়ের এত দুর্গম জায়গায় আস্তানা গেড়েছে, সেখানে গিয়ে তাদের সঙ্গে লড়াই করা যেকোনো বাহিনীর জন্য কঠিন হবে।
পুন্টল্যান্ডের অর্থনৈতিক রাজধানী বোসাসোর নিরাপত্তা কর্মকর্তা বিল মোহাম্মাদ বলেছেন, আতোম স্থানীয় লোক হলেও তাঁর সঙ্গে আন্তর্জাতিক সন্ত্রাসী চক্রের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে।

No comments

Powered by Blogger.