জাতিসংঘের বিশেষ দূত হচ্ছেন কেভিন রাড

অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী কেভিন রাড জাতিসংঘের মহাসচিব বান কি মুনের জলবায়ু পরিবর্তনবিষয়ক বিশেষ দূত অথবা প্রতিনিধি হিসেবে নিয়োগ পেতে পারেন। ডেইলি টেলিগ্রাফ গত মঙ্গলবার এ কথা জানিয়েছে।
পত্রিকাটি বলেছে, জাতিসংঘের মহাসচিবের বিশেষ দূত হিসেবে কাজ করার জন্য কেভিন রাডের অস্ট্রেলিয়া ত্যাগের যে গুঞ্জন উঠেছে, তা উড়িয়ে দেননি সংস্থাটির কর্মকর্তারা। কেভিন রাড গত সপ্তাহে নিউইয়র্ক সফর করেন। এ সময় তিনি বান কি মুন ও সংস্থাটির অন্য কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন।
কেভিন রাড গত মাসে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান। তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন জুলিয়া গিলার্ড। রাড জানিয়েছেন, আগামী ২১ আগস্ট পার্লামেন্ট নির্বাচনে তিনি লড়াই করার সিদ্ধান্ত নিয়েছেন। পার্লামেন্টে তাঁর আসন ধরে রাখতে চান তিনি।
এ ব্যাপারে ক্ষমতাসীন লেবার পার্টির মুখপাত্র ক্রিস বোয়েন বলেছেন, ‘আমি যতটুকু জানি, কেভিন রাড পার্লামেন্টে আবার প্রতিদ্বন্দ্বিতা করবেন। প্রতিনিধি পরিষদের পদে বহাল থাকতে চান তিনি। আমি এও জানি, আন্তর্জাতিকভাবে তিনি খুবই সম্মানিত একজন ব্যক্তি। আর তাই জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত হিসেবে তাঁর নিয়োগ পাওয়ার খবর অস্বাভাবিক কিছু নয়।

No comments

Powered by Blogger.