আফগান যুদ্ধ অবসানে ঐক্যের ডাক দিলেন জেনারেল পেট্রাউস

আফগান যুদ্ধের অবসান ঘটাতে সামরিক ও বেসামরিক প্রশাসনকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন সে দেশে নিযুক্ত নতুন মার্কিন কমান্ডার জেনারেল ডেভিড পেট্রাউস। রাজধানী কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাসে তাঁর দায়িত্ব গ্রহণ উপলক্ষে গত শুক্রবার আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র, ন্যাটো জোট ও আফগানিস্তানের এক হাজার ৭০০ জনের বেশি ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।
তালেবানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায় নয় বছর ধরে যে যুদ্ধ চালিয়ে যাচ্ছে, তা নিরসনের ওপর গুরুত্বারোপ করেন এ চারতারকা জেনারেল। সমবেতদের উদ্দেশে তিনি বলেন, ‘আমরা অভিন্ন লক্ষ্য অর্জনের জন্য এ যুদ্ধ করছি। এতে সাফল্য লাভ করতে হলে আমাদের ঐক্যবদ্ধভাবে চেষ্টা চালাতে হবে। সামরিক, বেসামরিক, আফগান ও আন্তর্জাতিক সম্প্রদায়কে একযোগে কাজ করতে হবে।’
জেনারেল পেট্রাউস বলেন, তাঁরা এক কঠিন মিশনে মাঠে নেমেছেন। এখানে কোনো কিছু সহজ নেই। পদে পদে জটিলতা। তাই একযোগে কাজ করার বিকল্প তাঁদের কাছে নেই। ঐক্যবদ্ধভাবে কাজ করলে তাঁরা অবশ্যই সফল হবেন। এ গুরুত্বপূর্ণ কাজে পারস্পরিক সহযোগিতারও কোনো বিকল্প নেই।
জেনারেল ডেভিড পেট্রাউস তাঁর পূর্বসূরি জেনারেল স্ট্যানলি ম্যাকক্রিস্টালের স্থলাভিষিক্ত হলেন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তাঁর প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপহাস এবং সমালোচনা করায় ওবামা কিছুদিন আগে তাঁকে পদত্যাগে বাধ্য করেন।
পেট্রাউস অত্যন্ত কঠিন এক সময়ে আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিলেন। ন্যাটো ও মার্কিন বাহিনীর ওপর সাম্প্রতিক সময়ে তালেবানের হামলা বেড়ে গেছে। প্রায় প্রতিদিনই হচ্ছে আন্তর্জাতিক বাহিনীর ওপর হামলা। এসব হামলায় গেল জুন মাসেই নিহত হয়েছেন ১০২ জন বিদেশি সেনা।
এদিকে আফগান পার্লামেন্টের সদস্য আহমেদ বেহজাদ বলেছেন, তালেবানের বিরুদ্ধে যুদ্ধে বিজয়ী হতে হলে পেট্রাউসকে যুদ্ধকৌশলে বড় ধরনের পরিবর্তন আনতে হবে। অবশ্য পেট্রাউস ইতিমধ্যেই কিছু পরিবর্তনের আভাস দিয়েছেন। দায়িত্ব গ্রহণের আগেই তিনি বলেছেন, যুদ্ধে বেসামরিক আফগানদের যাতে প্রাণহানি ও ক্ষয়ক্ষতি কম হয়, সেদিকে তিনি সর্বোচ্চ নজর দেবেন। মার্কিন বাহিনীর বেপরোয়া বিমান হামলায় সাধারণ মানুষের ব্যাপক প্রাণহানিতে ইতিমধ্যে আফগানদের মধ্যে প্রচণ্ড ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ ছাড়া তালেবান-বিরোধী এ যুদ্ধে বেসামরিক প্রশাসনের সহযোগিতার বিষয়টির ওপর গুরুত্বারোপ করেও তিনি সমরকৌশলে বড় ধরনের পরিবর্তন আনার সুস্পষ্ট ইঙ্গিত দিয়েছেন বলে মনে করছেন সমর-বিশেষজ্ঞরা।

No comments

Powered by Blogger.